ভারত

বিশ্বের সবচেয়ে বড় তালা অযোধ্যার রামমন্দিরে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৩ পিএম, ২১ জানুয়ারি ২০২৪
ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বড় তালা পৌঁছে গেছে ভারতের অযোধ্যা রাম মন্দিরে। মন্দির ট্রাস্ট সূত্রের খবর, ওই তালা তৈরি হয়েছে উত্তর প্রদেশের আলিগড়ে। তালার ওজন আর সাইজ জানলে চোখ কপালে উঠবে। এমনকি চাবিটিও কারও কাঁধে পড়লে বিপদ আছে!

জানা গেছে, আলিগড়ের দম্পতি সত্যপ্রকাশ শর্মা ও তার স্ত্রীর তৈরি ১০ ​​ফুট উঁচু, ৪ দশমিক ৫ ফুট চওড়া তালাটির ওজন ৪০০ কেজি। আর ৯ দশমিক ৫ ইঞ্চি পুরু তালাটির চাবির ওজন ৩০ কেজির মতো। সূত্রের দাবি, রামমন্দিরের এ অতিকায় তালা-চাবি বানাতে খরচ পড়েছে ২ লাখ রুপি।

আরও পড়ুন: নির্বাচনের আগে নজরুলগীতি শেয়ার করে বাঙালির মন জেতার চেষ্টা মোদীর

এই অতিকায় তালা-চাবি তৈরি করতে সময় লেগেছে ছয় মাস। সত্যপ্রকাশের দাবি, এ তালায় মরিচা ধরবে না। সেই কারণেই থাকবে ইস্পাতের আবরণ। তালার বাক্স, লিভার, ঢাকনা সবই হবে পিতলের।

এই তালার অর্ডার পেলেন কীভাবে সত্যপ্রকাশ? রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট তাকে এ কার্যাদেশ দেয়নি। বরং শ্রীরামের প্রতি নিজের ভালোবাসা থেকেই রামলালার মন্দিরের জন্য এ তালা-চাবি বানিয়েছেন সত্যপ্রকাশ ও তার স্ত্রী। এমনকি সুদে টাকাও ধার করেছেন তারা। আবার সাহায্যের জন্য সাধারণ জনগণের কাছে ধরনাও দিয়েছেন।

আরও পড়ুন: মেঝেতে ঘুমাচ্ছেন মোদী, ডাবের পানি ছাড়া খাচ্ছেন না কিছুই

শেষ পর্যন্ত শনিবার (২০ জানুয়ারি) সত্যপ্রকাশ ও তার স্ত্রীর তৈরি তালাটি অযোধ্যার উদ্দেশে যাত্রা করে। এর আগেও গত বছর ৩০০ কেজি ওজনের তালা বানিয়ে যথেষ্ট প্রশংসা কুড়িয়েছিলেন সত্যপ্রকাশ।

প্রশ্ন হলো, কোথায় লাগানো হবে এত বড় তালা? অনেকে মনে করছেন, মন্দিরের গর্ভগৃহে সুরক্ষাকবচ হিসেবে লাগানো হতে পারে অতিকায় তালা। যদিও মন্দির সূত্রে এখনো তেমন কিছু জানা যায়নি।

আরও পড়ুন: বেশি বেশি সন্তান নিলে বাড়ি বানিয়ে দেবেন মোদী: বিজেপি নেতা

১৯৯২ সালের ৬ ডিসেম্বর হামলা চালিয়ে ধ্বংস করে বাবরি মসজিদ। ২০১৯-এ হিন্দুদের রামমন্দির তৈরির দাবির পক্ষে রায় দেয় সুপ্রিম কোর্ট। বিতর্কিত জমি তুলে দেওয়া হয় হিন্দু সংগঠনগুলোকে। তবে বাবরি ধ্বংসে অভিযুক্তরা সবাই রেহাই পান।

রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের পরিচালনায় অযোধ্যায় রামমন্দির তৈরির কাজ চলছে জোর কদমে। ২০২৪ এর লোকসভা নির্বাচনের মুখে নির্মাণকাজ শেষ করার লক্ষ্য রাখা হয়েছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।