আর্মেনিয়া-আজারবাইজানে ফের সংঘাত, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১২ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪
ছবি সংগৃহীত

নতুন করে সংঘাতে জড়িয়ে পড়েছে আর্মেনিয়া এবং আজারবাইজান। আর্মেনিয়া জানিয়েছে, মঙ্গলবার আজারবাইজান বাহিনীর হামলায় তাদের দুই সেনা নিহত হয়েছে। দক্ষিণাঞ্চলীয় সিউনিক অঞ্চলে ওই হামলা চালানো হয়। খবর এএফপির।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আজারবাইজানের সশস্ত্র বাহিনীর বেশ কিছু ইউনিট তাদের একটি ছোট গ্রামে হামলা চালিয়েছে। এতে দুই সেনা নিহত হয়েছে।

এদিকে আর্মেনিয়া এবং আজারবাইজান মঙ্গলবার একে অপরকে অস্থির সীমান্তে গুলি চালানোর ঘটনায় দোষারোপ করছে। এর আগে ২০২০ সালের সেপ্টেম্বরে বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলকে কেন্দ্র করে আর্মেনিয়া ও আজারবাইজান বাহিনীর মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়।

আর্মেনিয়া ও আজারবাইজান উভয় দেশই সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর তারা দু'টি স্বাধীন দেশে পরিণত হয়।

প্রায় চার দশক ধরে নাগোরনো-কারবাখ অঞ্চল নিয়ে প্রতিবেশী দেশ দু'টির মধ্যে বিরোধ চলছে। প্রায়ই এই বিরোধ সংঘাতে রূপ নিচ্ছে। এতে বহু বেসামরিক প্রাণ হারাচ্ছে। নাগোরনো-কারবাখ অঞ্চলকে আন্তর্জাতিকভাবে আজারবাইজানের এলাকা হিসেবে স্বীকৃতি দেওয়া হলেও এটি এখনও আর্মেনিয়ান নৃগোষ্ঠীর নিয়ন্ত্রণে রয়েছে।

আর্মেনিয়া জানিয়েছে, আজারবাইজান বাহিনীর হামলায় তাদের বেশ কয়েকজন সেনা আহতও হয়েছেন।
অপরদিকে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, উত্তর-পূর্ব টোভুজ অঞ্চলের কোখানাবি গ্রামে সোমবার গভীর রাতে আর্মেনীয় সেনারা দুবার গুলি চালিয়েছে। কিন্তু এমন অভিযোগ অস্বীকার করেছে আর্মেনিয়া।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।