শাহবাজের উচিত ইমরান খানকে ধন্যবাদ দেওয়া: বিলাওয়াল ভুট্টো

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৯ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২৪
শাহবাজ শরিফ, বিলওয়াল ভুট্টো ও ইমরান খান /ছবি: সংগৃহীত

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি বলেছেন, প্রধানমন্ত্রী হয়ে শাহবাজ শরিফের উচিত ইমরানের দলকে ধন্যবাদ দেওয়া। কারণ শাহবাজ শরিফের প্রধানমন্ত্রী হওয়ার পথে কোনো বাধা সৃষ্টি করেনি ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) নির্বাচন-পরবর্তী সহিংসতায় নিহত পিপিপির এক নেতার পরিবারের প্রতি সমবেদনা জানাতে করাচির ওরাঙ্গি টাউন এলাকায় যান বিলাওয়াল। সেখানে এক সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন।

আরও পড়ুন:

বিলাওয়াল বলেন, পিপিপির সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার মাধ্যমে ও পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) বিরুদ্ধে জোট গঠন করে শাহবাজ শরিফের প্রধানমন্ত্রী হওয়ার পথ আটকে রাখতে পারতেন ইমরান খান। কিন্তু ইমরান ও তার দল সেটা করেনি। এজন্য শাহবাজ শরিফের উচিত পিটিআইকে ধন্যবাদ জানানো।

২৩ ফেব্রুয়ারি শপথ নিয়েছেন পাঞ্জাব প্রাদেশিক পরিষদের নির্বাচিত সদস্যরা। ছবি: এএফপি২৩ ফেব্রুয়ারি শপথ নিয়েছেন পাঞ্জাব প্রাদেশিক পরিষদের নির্বাচিত সদস্যরা। ছবি: এএফপি

পিপিপি চেয়ারম্যান বলেন, ‘পিটিআই প্রতিষ্ঠাতা ইমরান খান হয়তো শাহবাজের বিরুদ্ধে লড়াই না করার সিদ্ধান্ত নিয়েছেন। তাই শেষমেশ তিনি আমাদের সঙ্গে জোট গঠনের আলোচনা থেকে সরে আসেন। পিএমএল-এন আমাদের সঙ্গে আলোচনা অব্যাহত রাখে, তাই আমরা এই দলটির সঙ্গেই জোটে গিয়েছি।

পাকিস্তানে গত ৮ ফেব্রুয়ারি জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচনে পিটিআই প্রথম, পিএমএল-এন দ্বিতীয় ও পিপিপি তৃতীয় স্থান অর্জন করেছে। তবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় একক সংখ্যাগরিষ্ঠতা কোনো দলই পায়নি। ফলে জোটের মাধ্যমে কেন্দ্রীয় সরকার গঠনের বিষয়ে সমঝোতায় পৌঁছায় পিপিপি ও পিএমএল-এন। চুক্তি অনুযায়ী, সংসদে প্রধানমন্ত্রী পদে শাহবাজকে সমর্থন দেবে পিপিপি। বিনিময়ে প্রেসিডেন্টসহ বেশ কয়েকটি সাংবিধানিক পদ নেবেন বিলওয়াল ভুট্টো। তবে কেন্দ্রীয় মন্ত্রিসভার অংশ হবে না পিপিপি।

আরও পড়ুন:

এদিকে জোট গঠন করে ক্ষমতায় আসার তেমন সম্ভাবনা না থাকলেও, চেষ্টা চালিয়ে যাচ্ছে ইমরান খানের দল পিটিআই। এছাড়া নির্বাচনে কারচুপির অভিযোগে আরও কয়েকটি দল সঙ্গে নিয়ে বিক্ষোভ করে যাচ্ছে পিটিআই। এমনকি, নির্বাচনে দেশজুড়ে ব্যাপক কারচুপি হয়েছে উল্লেখ্য করে পাকিস্তানকে আর্থিক সহায়তা দেওয়া বন্ধের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে চিঠিও পাঠিয়েছেন ইমরান খান।

এর আগে ২০২২ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন শাহবাজ শরিফ। সেসময় দেশটির পররাষ্ট্রমন্ত্রী ছিলেন বিলাওয়াল ভুট্টো।

সূত্র: জিও নিউজ, বিবিসি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।