আফগানিস্তানে ভারী তুষারপাতে নিহত ১৫, মারা গেছে ১০ হাজার পশুও

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৩ পিএম, ০২ মার্চ ২০২৪
আফগানিস্তানের ময়দান ওয়ারদাক প্রদেশে ভারী তুষারপাত। ছবি: এএফপি

আফগানিস্তানে ভারী তুষারপাতে গত তিন দিনে ১৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অন্তত ৩০ জন। আফগান সংবাদমাধ্যম টোলো নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, বালখ এবং ফারিয়াব প্রদেশে সাম্প্রতিক তুষারপাতের কারণে মানুষের পাশাপাশি প্রায় ১০ হাজার গবাদি পশুও মারা গেছে।

সার-ই-পুলের বাসিন্দা আব্দুল কাদির বলেন, খুব ভারী তুষারপাত চলছে। মানুষ উদ্বিগ্ন, কারণ তাদের গবাদিপশুর ক্ষতি হচ্ছে। অনেক রাস্তা অবরুদ্ধ, যান চলাচল নেই বললেই চলে।

আরও পড়ুন>>

একই এলাকার আরেক বাসিন্দা আমানুল্লাহ বলেন, প্রবল তুষারপাত হচ্ছে। রাস্তাঘাট অবরুদ্ধ হয়ে পড়েছে। ভেড়াগুলো ক্ষুধার্ত। এ অবস্থায় সরকারের সাহায্য করা উচিত।

জানা গেছে, গত দুই দিনের টানা তুষারপাতে সলং গিরিপথ এবং ঘোর, বাদঘিস, গজনি, হেরাত, বামিয়ানসহ দেশটির বিভিন্ন প্রদেশে যান চলাচলে বন্ধ হয়ে গেছে।

ফারিয়াবের প্রাদেশিক গভর্নরের মুখপাত্র এসমতুল্লাহ মুরাদি বলেছেন, প্রদেশটিতে ভারী তুষারপাতের ফলে বেশিরভাগ জেলার রাস্তা বন্ধ হয়ে গেছে এবং প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী বাসিন্দারা আটকা পড়েছেন।

আরও পড়ুন>>

আফগানিস্তানের কৃষি, সেচ ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মুখপাত্র মিসবাহউদ্দিন মুস্তাইন, সব প্রদেশে কমিটি গঠন করা হয়েছে। অবরুদ্ধ রাস্তাঘাট চালু করা, জনগণের কাছে খাদ্য ও পশুখাদ্য পৌঁছে দেওয়া এবং যারা আটকা পড়েছেন তাদের উদ্ধারের জন্য কাজ করছে এসব কমিটি।

এখন পর্যন্ত আফগানিস্তান সরকার আনুষ্ঠানিকভাবে হতাহতের সংখ্যা প্রকাশ করেনি। তবে টোলোনিউজ জানিয়েছে, আগামী দিনগুলোতে এই ঘটনার ভুক্তভোগী মানুষ ও গবাদি পশুর সংখ্যা আরও বাড়তে পারে।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।