অবৈধ পথে ইউরোপযাত্রা

ভূমধ্যসাগর পাড়ি দিচ্ছেন মরক্কোর জনপ্রতিনিধিরাও

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৫ পিএম, ২৩ এপ্রিল ২০২৪
ভূমধ্যসাগর পাড়ি দিয়ে স্পেনে পৌঁছেছেন একদল অভিবাসনপ্রত্যাশী। ফাইল ছবি: এএফপি

নৌকায় সমুদ্র পাড়ি দিয়ে গত সপ্তাহে স্পেনের উপকূলে পৌঁছেছেন মরক্কোর উপকূলীয় শহর নাদোর পৌরসভার একজন কাউন্সিলর। স্প্যানিশ গণমাধ্যমগুলো জানিয়েছে, মরক্কোর জনপ্রতিনিধিদের অবৈধপথে সমুদ্র পাড়ি দেওয়ার ঘটনা এটিই প্রথম নয়।

গত শনিবার (২০ এপ্রিল) ওই মরক্কান কাউন্সিলর নৌকায় করে স্পেনের আন্দালুসিয়ার গ্রানাদায় পৌঁছেছেন বলে নিশ্চিত করেছে স্প্যানিশ গণমাধ্যম এল ফারো। তবে প্রতিবেদনে তার নাম প্রকাশ করা হয়নি।

আরও পড়ুন>>

সংবাদমাধ্যমটি জানিয়েছে, তার এই যাত্রা নাদোর অঞ্চলে একটি বড় প্রভাব ফেলেছে। স্থানীয়দের অনেকেই মনে করছেন, রাজনীতিবিদরা যখন পদ ছেড়ে পালাচ্ছেন, তখন বুঝতে হবে, মরক্কোয় কোনো ভবিষ্যৎ নেই এবং দেশটিতে সত্যিকারের সংকট চলছে।

এ ব্যাপারে মরক্কান অ্যাসোসিয়েশন ফর হিউম্যান রাইটস (এএমডিএইচ)-এর সদস্য ওমর এল নাজি বলেন, একজন নির্বাচিত জনপ্রতিনিধি যদি চলে যান, তাহলে সাধারণ নাগরিক যাবেন না কেন?

এল ফারো জানিয়েছে, আল হোসেইমা প্রদেশের বেনি বুইয়াহি শহরের একজন পৌর কাউন্সিলরও এভাবে স্পেনে পৌঁছেছেন।

নাজি বলেন, এটি সত্য, দেড় বছরে বিভিন্ন পৌরসভার অন্তত চারজন জনপ্রতিনিধি সমুদ্র পথে স্পেনে গেছেন।

আরও পড়ুন>>

মরক্কো থেকে স্পেনের ভূমধ্যসাগরীয় রুটটি সাধারণত আলজেরীয় এবং মরক্কান অভিবাসনপ্রত্যাশীরা ব্যবহার করেন। তারা চেরিফিয়ান রাজ্যের উপকূল থেকে ছোট ফাইবারগ্লাসের নৌকায় চড়ে স্পেনের দক্ষিণে যাওয়ার চেষ্টা করেন।

সমুদ্র পাড়ি দিতে ১০ হাজার ইউরো
সাম্প্রতিক দিনগুলোতে সমুদ্রপথে অনিয়মিত অভিবাসনের খরচ বেড়ে আকাশচুম্বী হয়েছে বলে দাবি করেছেন ওমর নাজি।

তিনি বলেন, আমি গতকাল (২১ এপ্রিল) একজন মায়ের সঙ্গে দেখা করেছি, যিনি আমাকে জানিয়েছেন, তার ছেলে বেনি চিকার উপকূল (নাদোরের কাছে অবস্থিত) থেকে স্পেনের আন্দালুসিয়ায় চলে গেছে। এজন্য তাকে ১০ হাজার ইউরো দিতে হয়েছে।

স্প্যানিশ এনজিও ক্যামিনান্দো ফ্রন্তেরাসের মতে, এই রুটটিতে মরক্কান কোস্ট গার্ডের নিবিড় পর্যবেক্ষণ রয়েছে। ২০২২ সালে এই রুটে প্রচুর ভিড় হয়েছিল। কিন্তু ভূমধ্যসাগরের অন্যান্য অভিবাসন রুটের তুলনায় এই পথের দূরত্ব কম হলেও পারাপারও অত্যন্ত বিপজ্জনক। সেখানে নৌকাডুবিতে প্রচুর লোক মারা গেছেন।

চলতি বছরের ২২ মার্চ দক্ষিণ স্পেনের মট্রিল উপকূলে অভিবাসনপ্রত্যাশীবাহী নৌকাডুবির ঘটনায় তিনজন মারা যান এবং সাতজন নিখোঁজ হন। নৌকাটি আলজেরিয়া উপকূল থেকে ছেড়ে এসেছিল। এর আগে গত ২৭ ফেব্রুয়ারি আরেকটি নৌকা ডুবিবে আটজন প্রাণ হারান।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।