এবার ভারতীয় মসলা আমদানিতে বাড়তি সতকর্তা যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৭ পিএম, ১৬ মে ২০২৪
ফাইল ছবি

ভারতীয় মসলা আমদানির ক্ষেত্রে অতিরিক্ত নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে যুক্তরাজ্যের খাদ্য পর্যবেক্ষণ সংস্থা। বুধবার (১৬ মে) সংস্থাটি প্রথমবারের মতো ভারতীয় মসলা আমদানিরে ক্ষেত্রে সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ার কথা জানালো।

সম্প্রতি ভারতীয় দুইটি কোম্পানির মসলায় মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান পাওয়া যায়। এরপরই ভারতীয় মসলা নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন>

ভারতের এমডিএইচ কোম্পানির তিনটি ও এভারেস্টের একটি মসলা বিক্রিতে প্রথমে নিষেধাজ্ঞা দেয় হংকং। অভিযোগ করে বলা হয়, এই কোম্পানি দুইটির মসলায় মানবদেহে ক্যানসার সৃষ্টিকারী পেসটিসাইড ইথিলিন অক্সাইড রয়েছে।

এরপর সিঙ্গাপুর এভারেস্টের মসলা বিক্রিতে নিষেধাজ্ঞা দেয়। পরবর্তীসময়ে নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র, ভারত ও অস্ট্রেলিয়া ওই দুই কোম্পানির মসলার ক্ষেত্রে নজরদারির কথা জানায়।

যুক্তরাজ্যের ফুড স্ট্যান্ডার্ড এজেন্সি (এফএসএ) জানিয়েছে, উদ্বেগের আলোকে ভারতীয় মসলা আমদানির ক্ষেত্রে অতিরিক্ত নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে ঠিক কি ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে তা স্পষ্ট করে জানায়টি সংস্থাটি।

ভারতে এ দুই কোম্পানির গুঁড়া মসলা ব্যাপক জনপ্রিয় এবং ইউরোপ, এশিয়া ও উত্তর আমেরিকাতেও রপ্তানি করা হয়।

ইথিলিন অক্সাইড একটি গন্ধহীন রাসায়নিক। অত্যধিক পরিমাণে থাকলে তা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর, এতে ক্যানসার পর্যন্ত হতে পারে।

সূত্র: রয়টার্স

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।