পশ্চিমবঙ্গে তৃণমূলের ঝড়: জিতলেন দেব, রচনা, শতাব্দী

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৮:০৩ পিএম, ০৪ জুন ২০২৪

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে ভোটগণনা শুরু হয়েছিল মঙ্গলবার (৪ জুন) সকাল ৮টা থেকে। গণনার শুরুতে পশ্চিমবঙ্গে বিজেপি এগিয়ে থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাজ্যজুড়ে তৃণমূল কংগ্রেসের ঝড় বইতে থাকে।

ঘাটালে শেষ হাসি হাসলেন দুই বাংলার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী (দেব)। তিনি হারিয়েছেন বিজেপি প্রার্থী অভিনেতা হীরণ চ্যাটার্জিকে। এ নিয়ে টানা তৃতীয়বার সংসদ সদস্য হলেন দেব।

আরও পড়ুন>>

অনুব্রত মণ্ডলবিহীন লালমাটির দেশ বীরভূমে জয় পেয়েছেন শতাব্দী রায়। চতুর্থবারের মতো সংসদ সদস্য হয়েছেন এ অভিনেত্রী।

একবার বিধায়ক ও দু’বারের সংসদ সদস্য বিজেপি নেতা দিলীপ ঘোষ বর্ধমান- দুর্গাপুর লোকসভা কেন্দ্রে ১ লাখ ৩৭ হাজার ভোটে হেরেছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী কীর্তি আজাদের কাছে।

লোকসভা কেন্দ্রে প্রথম ফল ঘোষণা হয় কৃষ্ণনগর কেন্দ্র। সেখানে জয় পেয়েছেন তৃণমূল কংগ্রেসের বিতর্কিত নেত্রী মহুয়া মৈত্র। তিনি হারিয়েছেন বিজেপির প্রার্থী কৃষ্ণনগরের রাজবধূ অমৃতা রায়কে।

টানা ২৫ বছর পর বহরমপুর কেন্দ্রটি কংগ্রেসের হাতছাড়া হয়েছে। তা-ও রাজনৈতিক মাঠে আনকোরা ইউসুফ পাঠানের কাছে। বামদের সঙ্গে জোট বেঁধে এই কেন্দ্রে প্রার্থী হয়েছিলেন জাতীয় কংগ্রেসের অধীর রঞ্জন চৌধুরী। কিন্তু সেই জোট সাফল্য পায়নি। বহরমপুর কেন্দ্র থেকে সাবেক ক্রিকেটার ইউসুফ পাঠানের কাছে ধরাশায়ী হলেন অভিজ্ঞ নেতা অধীর।

আরও পড়ুন>>

হুগলি কেন্দ্রটি ২০১৯ সালে বিজেপির দখলে ছিল। এবার সেই কেন্দ্রে লকেট চট্টোপাধ্যায়কে হারিয়ে বিজয়ী হয়েছেন তৃণমূল প্রার্থী ‘দিদি নাম্বার ওয়ান’খ্যাত রচনা ব্যানার্জি।

শ্রীরামপুর কেন্দ্রটি এবারও দখলে রেখেলেন তৃণমূল কংগ্রেসের কল্যাণ বন্দ্যোপাধ্যায়।

গত লোকসভা নির্বাচনে ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন মমতা ব্যানার্জীর ভাতিজা অভিষেক বন্দ্যোপাধ্যায়। চলতি লোকসভা নির্বাচনে ৭ লাখ ৭ হাজার ৩৬০ ভোটের বিশাল ব্যবধানে জয়লাভ করেছেন তিনি।

আসানসোলে বিজেপি প্রার্থী সুরেন্দ্র সিং আলোয়ালিয়াকে পরাজিত করে জয়ী হয়েছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী বলিউড তারকা শক্রঘ্ন সিনহা।

দক্ষিণ কলকাতায় জয়ী হয়েছেন তৃণমূল কংগ্রেসের মালা রায়।

ঘাসফুল শিবিরের তোপে হেরে গেছেন বাঁকুড়ার বিজেপি প্রার্থী সুভাষ সরকার। ৩৩ হাজার ১০৭ ভোটে তাকে হারিয়েছেন তৃণমূলের অরূপ চক্রবর্তী।

বসিরহাটে পরাজিত হয়েছেন বিজেপির প্রার্থী রেখা পাত্র। ওই কেন্দ্রে জয়ী তৃণমূল কংগ্রেসের হাজী নুরুল ইসলাম।

দার্জিলিং কেন্দ্রটি এবারও বিজেপির দখলে থাকলো। সেই কেন্দ্র থেকে জয়ী হয়েছেন বিজেপির রাজু বিস্তা।

এবারের লোকসভা নির্বাচনের সবচেয়ে বেশি আলোচিত আসন ছিল ব্যারাকপুর লোকসভা কেন্দ্র। দিনভর হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর বিজেপির বাহুবলী প্রার্থী অর্জুন সিংকে পরাজিত করে জয়ী হয়েছেন তৃণমূল কংগ্রেসের পার্থ ভৌমিক।

বারাসাত কেন্দ্রটি এবারও তৃণমূল কংগ্রেসের দখলে, সেখানে জয়ী হয়েছেন ড. কাকলি ঘোষ দোস্তিদার।

এখনো বেশ কয়েকটি কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থীরা এগিয়ে রয়েছেন। তবে গণনা শেষ না হওয়ায় তাদের জয়ী ঘোষণা করা হয়নি। বেশ কিছু কেন্দ্রে পুনরায় গণনার আবেদন করেছে তৃণমূল কংগ্রেস ও বিজেপি উভয় দলই।

শেষ খবর পাওয়া পর্যন্ত পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস বিজয়ী অথবা এগিয়ে রয়েছে ২৯ আসনে, বিজেপি ১২ আসনে এবং কংগ্রেস একটি আসনে।

ডিডি/কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।