তীব্র গরমে নাজেহাল পশ্চিমবঙ্গবাসী

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ১১:৩১ এএম, ১১ জুন ২০২৪
গরম থেকে বাঁচতে মুখে কাপড় পেঁচিয়ে বের হয়েছেন কলকাতার তিন তরুণী

ভাপসা গরমে ওষ্ঠাগত কলকাতাসহ পুরো পশ্চিমবঙ্গবাসীর জীবন। সূর্যের প্রখর তাপের নিচে পুরো রাজ্য। তাপমাত্রা বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আদ্রতাও।

কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, ১১ জুন থেকে ১৩ জুন কলকাতাসহ পশ্চিমবঙ্গের বেশকিছু জেলায় তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান ও বাঁকুড়ায় তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করা হয়েছে। তাছাড়া তীব্র গরমের দাপট চলবে পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই।

এছাড়া কলকাতা, বীরভূম, পুরুলিয়া, ঝাড়গ্রাম, নদীয়া, দুই ২৪ পরগনাসহ উত্তরবঙ্গের বেশকিছু জেলায় তাপপ্রবাহের হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এসব জেলায় তীব্র গরমের কারণে স্বাস্থ্যগত সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে শিশু, বৃদ্ধ ও আগে থেকে গরমজনিত রোগে আক্রান্ত ব্যক্তিরা সমস্যায় পড়তে পারেন।

মঙ্গলবার ১১ জুন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেক ৩৮ ডিগ্রি সেলসিয়াস মধ্যে ঘোরাফেরা করবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। বাঁকুড়া, বর্ধমানসহ পশ্চিমের বেশকিছু জেলায় তাপমাত্রা ৪২ থেকে ৪৪ ডিগ্ৰি সেলসিয়াস ছুঁতে পারে। তবে কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকলেও, তাতে সহসায় গরম কমার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

দীর্ঘক্ষণ রোদের তাপ এড়িয়ে চলা, হালকা রঙের ঢিলেঢালা শুতির পোশাক পরা ও প্রচুর পরিমাণে পানি পান করার পরামর্শ দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, শরীরে পানির ঘাটতি পূরণ করবে এমন পানীয় (ওআরএস) পান করতে হবে। প্রয়োজনে বাইরে বের হওয়া লোকজনকে সরাসরি সূর্যের তাপ এড়িয়ে চলতে বলা হয়েছে। সেই সঙ্গে যে কোনো জরুরি কাজ সকালে অথবা সূর্যের তাপ কমে যাওয়ার পর অর্থাৎ বিকেলের দিকে করার পরামর্শ দেওয়া হয়েছে।

ডিডি/এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।