আইফোন ব্যবহার করলে চাকরি থাকবে না

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:৩১ পিএম, ১৯ মে ২০২০

বিভিন্ন কারণেই চাকরি চলে যেতে পারে। সেসব কারণের যৌক্তিকতাও থাকে। কিন্তু এবার এমন একটি কারণের কথা বলবো, যা শুনলে অবাক হবেন। চুরি, অফিস ফাঁকি বা বসের সঙ্গে ঝামেলা নয়; বরং ফোন কিনলেই চলে যাবে চাকরিটা। তা-ও আবার আইফোনের মতো দামি একটি ফোন।

ফোন কিনলেও যে চাকরি চলে যায়; সেটা বোধ হয় এই প্রথমবারের মত ঘটতে চলল! ঘটনাটি ঘটিয়েছে চীনের একটি কোম্পানি। সেখানকার কোনো কর্মী যদি দামি আইফোন কেনে। তবে তার চাকরি চলে যাবে! তবে তাদের যুক্তি মন্দ নয়।

জানা যায়, কোম্পানিটি চীনের ন্যায়াং শহরে অবস্থিত। কোম্পানি তাদের কর্মীদের অফিসিয়াল নোটিশ দিয়ে আইফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে। তাদের বলা হচ্ছে, তারা যেন চীনের তৈরি পণ্য কেনে। আমেরিকা ও জাপানের পণ্য যেন না কেনে।

jagonews24

সূত্র জানায়, এমন সিদ্ধান্তের কারণ হচ্ছে- কর্মীরা যাতে আইফোন নিয়ে ব্যস্ত না থেকে পরিবারকে সময় দেয়। এটাও বলা হয়, যদি কারো প্রয়োজনের তুলনায় বেশি অর্থ থাকে। তাহলে যেন সেই অর্থ বাবা-মা ও সন্তানের জন্য খরচ করে। আইফোন কিনে যেন অপচয় না করে।

চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি ভাইরাল হওয়ার পর রীতিমতো বিতর্কের ঝড় ওঠে। এতে কিছু মানুষ কোম্পানির দেশপ্রেমের প্রশংসা করছে। আবার কেউ কেউ চীনের শ্রম আইন লঙ্ঘনের কথা বলছে। এ ধরনের পদক্ষেপ অবৈধ বলেও মনে করছেন।

এসইউ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]