১৭তম নিবন্ধনের লিখিত পরীক্ষা শুরু ৫ মে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫২ পিএম, ২৩ মার্চ ২০২৩
ফাইল ছবি

৫ মে থেকে শুরু হচ্ছে ১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা। বৃহস্পতিবার (২৩ মার্চ) এক বিজ্ঞপ্তিতে এ তারিখ ঘোষণা করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

এনটিআরসিএ’র পরিচালক (পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন) মো. আবদুর রহমান সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, ৫ মে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত স্কুল-২ ও স্কুল পর্যায়ের পরীক্ষা হবে। পরদিন ৬ মে একই সময়ে হবে কলেজ পর্যায়ের পরীক্ষা।

আরও পড়ুন: পিএইচডি ফেলোশিপ দিচ্ছে ইউজিসি, মাসিক টাকা ৩০ হাজার

এর আগে ২২ ফেব্রুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে স্কুল-২ পর্যায়ে ১৫ হাজার ৩৭৯ জন, স্কুল পর্যায়ে ৬২ হাজার ৮৬৪ জন এবং কলেজ পর্যায়ে ৭৩ হাজার ১৯৩ জন উত্তীর্ণ হন।

মোট এক লাখ ৫১ হাজার ৪৩৬ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে সার্বিক পাসের হার ২৪ দশমিক ৮৯ শতাংশ।

আরও পড়ুন: শিক্ষক নিয়োগে বিষয়ভিত্তিক প্রার্থী সংকট, রয়েছে অভিযোগ

এছাড়া গত বছরের ৩০ ও ৩১ ডিসেম্বর ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি টেস্ট অনুষ্ঠিত হয়েছিল।

প্রিলিমিনারি টেস্টে স্কুল-২, স্কুল ও কলেজ পর্যায়ে মোট ১১ লাখ ৯৩ হাজার ৯৭৮ জন পরীক্ষার্থী আবেদন করেন। এরমধ্যে পরীক্ষায় অংশ নেন ৬ লাখ ৮ হাজার ৪৯২ জন। স্কুল-২ পর্যায়ের পরীক্ষার্থী ছিলেন ৯০ হাজার ১৯১ জন, স্কুল পর্যায়ের পরীক্ষার্থী ৩ লাখ ২ হাজার ৪২২ জন এবং কলেজ পর্যায়ে পরীক্ষার্থী ২ লাখ ১৫ হাজার ৮৭৯ জন ছিলেন।

এমএইচএম/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।