সুপ্রিম কোর্টে শিগগিরই বিপুল সংখ্যক বিচারপতি নিয়োগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫৩ পিএম, ০৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৫:২৭ পিএম, ০৯ জানুয়ারি ২০১৮
সুপ্রিম কোর্টে শিগগিরই বিপুল সংখ্যক বিচারপতি নিয়োগ
ফাইল ছবি

শিগগিরই সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে বিপুল সংখ্যক বিচারপতি নিয়োগ দেয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার দুপুরে বিচার, প্রশাসন ও প্রশিক্ষণ ইন্সটিটিউট মিলনায়তনে এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

বিচারপতি নিয়োগ শিগগিরই বলতে কবে নাগাদ হতে পারে -জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, এটা হতে পারে এ মাসে বা আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যেই।

দীর্ঘদিন ধরে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি দিয়ে বিচার বিভাগ পরিচালিত হচ্ছে, তাছাড়া আপিল বিভাগে বিচারপতির সংখ্যাও কম, কবে নাগাদ বিচারপতি নিয়োগ হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘দেখেন প্রধান বিচারপতি নিয়োগ নিয়ে আমি বার বার জবাব দিয়েছি। এটা হচ্ছে রাষ্ট্রপতির এখতিয়ার। এ বিষয়ে কোনো কথা বলাই কিন্তু ঠিক হবে না’।

এ সময় মন্ত্রী বলেন, আমি আপনাদের এটুকু বলতে পারি খুব শিগগিরই আপিল বিভাগে বিচারপতি নিয়োগ করা হবে। আপিল বিভাগে কাজের দিকটা বিবেচনা করে সেই পরিমাণ বিচারপতি নিয়োগ দেয়া হবে। সেই সঙ্গে হাইকোর্ট বিভাগেও নতুন বিচারপতি নিয়োগ দেয়া হবে।

দশম জুডিশিয়ারির ফলাফল হয়েছে এক বছর হয়ে গেছে কিন্তু এখনও সেটি গেজেট হচ্ছে না কেন- জানতে চাইলে তিনি বলেন, আমি এইমাত্র তথ্য পেলাম পোস্টিংয়ের বিষয়াদি প্রক্রিয়াধীন আছে। এ মাসের মধ্যেই গেজেট প্রকাশ হয়ে যাবে ইনশাল্লাহ।’

প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মুসা খালেদ।

এফএইচ/এনএফ/এমএমজেড/জেআইএম/আইআই