প্রধান বিচারপতি নিয়োগের রিট তালিকাভুক্তিতে অপারগতা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ১৬ জানুয়ারি ২০১৮

নতুন প্রধান বিচারপতি নিয়োগের নির্দেশনা চেয়ে দাখিল করা রিট আবেদন হাইকোর্টের নিজ নিজ বেঞ্চে শুনানির জন্য তালিকাভুক্ত করতে অপারগতা প্রকাশ করেছেন আদালত।

হাইকোর্টে দায়ের করা রিট শুনানিতে মঙ্গলবার পৃথক দুটি বেঞ্চ অপারগতা প্রকাশ করেন। এ নিয়ে হাইকোর্টের তিনটি বেঞ্চ অপারগতা প্রকাশ করলেন।

রিটকারী সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ জানান, হাইকোর্টের তিনটি বেঞ্চ রিট আবেদনের ওপর শুনানি করতে চাননি। তাই অন্য কোনো বেঞ্চে শুনানির উদ্যোগ নেয়া হবে।

উল্লেখ্য, প্রধান বিচারপতির পদ শূন্য থাকা এবং নতুন প্রধান বিচারপতি নিয়োগ না দেয়া কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না মর্মে রুল জারির নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ গত ৩ জানুয়ারি রিট করেন।

এরপর রিট আবেদনটি বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমানের হাইকোর্ট বেঞ্চে নিয়ে যান রিট আবেদনকারী। কিন্তু গত সপ্তাহে এ আদালত মামলাটি শুনানির জন্য তালিকাভুক্ত করতে অপারগতা প্রকাশ করেন।

এরপর মঙ্গলবার প্রথমে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ফারুকের হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করেন। এ আদালতও তালিকাভুক্ত করতে অপারগতা প্রকাশ করেন। পরে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একেএম জহিরুল হকের বেঞ্চে যান। এ আদালতও একই অভিমত দেন। এ অবস্থায় রিটকারী আইনজীবী অপর কোনো বেঞ্চে যাবেন বলে সাংবাদিকদের জানান।

গত ৩ জানুয়ারি করা রিটে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, কেবিনেট সচিব, আইন সচিব, রেজিস্ট্রি জেনারেল (সুপ্রিম কোর্ট) এবং বাংলাদেশ বার কাউন্সিলকে বিবাদী করা হয়েছে। ওই দিন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী ইউনুছ আলী আকন্দ এই রিট দায়ের করেন।

এফএইচ/এএইচ/আইআই

আপনার মতামত লিখুন :