যশোর রোডের গাছ কাটা যাবে না : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:১৩ পিএম, ১৮ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০১:৫৪ পিএম, ১৮ জানুয়ারি ২০১৮
যশোর রোডের গাছ কাটা যাবে না : হাইকোর্ট

সড়ক প্রশস্ত করতে যশোর-বেনাপোল সড়কের শত বর্ষী দুই হাজারের বেশি গাছ কাটার সিদ্ধান্তের ওপর ৬ মাসের স্থিতিবস্থা জারি করেছেন হাইকোর্ট। এর ফলে ওই সব গাছ আপাতত কাটা যাবে না বলে জানান আইনজীবীরা।

এক রিটের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও ইকবাল কবীর লিটনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

এর আগে বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট করেন পরিবেশ ও মানবাধিকার বিষয়ক সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ। রিটে সড়ক ও জনপথ সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক,খুলনার ডিসি ও যশোরের পুলিশ সুপারসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

প্রসঙ্গত,সড়ক বড় করতে যশোর-বেনাপোল সড়কের শতবর্ষী দুই হাজারের বেশি গাছ কাটার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ঐতিহ্যবাহী এসব গাছ রক্ষায় সরব হয়ে উঠেছে দেশের সচেতন মহল ও পরিবেশবাদী বিভিন্ন সংগঠন। এ সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন করেছে কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর।

বৃহস্পতিবার আদালত থেকে বেরিয়ে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, সংবিধানের ১৮(ক) তে বলা আছে সরকার বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের জন্য পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন করবেন। গাছ পরিবেশের ভারসাম্য রক্ষা করে। তিনি বলেন, এছাড়া শতবর্ষী গাছগুলো দেশের ঐতিহ্য। আমরা এ গাছগুলো কাটার সিন্ধান্ত সংবিধানের সঙ্গে সাংর্ঘষিক বলে আবেদনে উল্লেখ করেছি।

পরে আদালত আমাদের আবেদন শুনানি করে গাছ কাটার ওপর স্থিতিবস্থা জারি করেন। তিনি বলেন, এ আদেশের ফলে এই মুহূর্তে গাছগুলো কাটা যাবে না।

এফএইচ/এনএফ/আরআইপি