তারেক ফিরলে আপিল : সানাউল্লাহ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৭ পিএম, ১০ অক্টোবর ২০১৮

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের মহাসমাবেশে গ্রেনেড হামলার ঘটনায় মতিঝিল থানায় করা হত্যা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। এ ছাড়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবনের আদেশ দেয়া হয়েছে।

রায়ের বিষয়ে রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি সৈয়দ রেজাউর রহমান বলছেন, এ রায়ের মধ্য দিয়ে আহত এবং নিহতদের পরিবারের দীর্ঘদিনের অপেক্ষার অবসান হয়েছে। এ রায়ে আমরা স্বস্তি পেয়েছি। তারেক রহমানের যাবজ্জীবন রায়ের বিরুদ্ধে আপিল করা হবে কি না সে বিষয়ে পরামর্শ করে সিদ্ধান্ত নেয়া হবে।

আসামিপক্ষের আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেন, আমরা আশা করেছিলাম তারেক রহমানসহ বিএনপি নেতারা খালাস পাবেন। এটা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ষড়যন্ত্রমূলক মামলা। তারেক রহমান দেশে ফিরলে আমরা রায়ের বিরুদ্ধে আপিল করবো।

বুধবার (১০ অক্টোবর) সাবেক কেন্দ্রীয় কারাগারের পাশে অবস্থিত ঢাকার ১নং অস্থায়ী দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুর উদ্দিন এ মামলায় রায় ঘোষণা করেন।

মামলার অভিযোগ থেকে জানা গেছে, ২০০৪ সালের ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলায় অল্পের জন্য প্রাণে বেঁচে যান বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হামলায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা ও সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। আহত হন দলের তিন শতাধিক নেতাকর্মী।

এফএইচ/এনএফ/পিআর