জনগণের জন্যই বিচার, বিচারের জন্য জনগণ নয় : রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৪ এএম, ১৯ ডিসেম্বর ২০১৮

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বিচার পাওয়া মানুষের মৌলিক অধিকার। এখানে অনুগ্রহের কোনো সুযোগ নেই। জনগণের জন্যই বিচার, বিচারের জন্য জনগণ নয়।

মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্ট ক্রীড়া কমপ্লেক্স অডিটোরিয়ামে সুপ্রিম কোর্ট দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় লিখিত বক্তব্যে রাষ্ট্রপতি এসব কথা বলেন। শারীরিক অসুস্থতার জন্য তিনি অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি। তবে তার পাঠানো লিখিত বক্তব্য পড়া হয় অনুষ্ঠানে।

সভায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে তিনি অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি। অনুষ্ঠানে তার বক্তব্য পড়ে শোনান হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের লিখিত বক্তব্যে বলা হয়, প্রতিষ্ঠার শুরু থেকেই সুপ্রিম কোর্ট জনগণের মৌলিক মানবাধিকার রক্ষা, আইনের শাসন প্রতিষ্ঠা ও বিচারপ্রার্থীদের ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে কাজ করে যাচ্ছে।

রাষ্ট্রপতি বলেন, মনে রাখতে হবে জনগণের জন্যই বিচার, বিচারের জন্য জনগণ নয়। বিচারকদের খেয়াল রাখতে হবে, মামলার রায় হওয়ার পর মামলার কপি পাওয়ার জন্য বিচারপ্রার্থীদের যেন আদালতের বারান্দায় ঘোরাঘুরি করতে না হয়, হয়রানির শিকার না হতে হয়। দরিদ্র বিচারপ্রার্থীরা যেন দ্রুত ন্যায়বিচার পান, সেটাও নিশ্চিত করতে হবে।

রাষ্ট্রপতির বক্তব্যে বলা হয়, বিচারপ্রক্রিয়া কতটা জটিল ও বিচারপতিদের কী পরিমাণ পরিশ্রম করতে হয়, সে ব্যাপারে তিনি অবগত। কিন্তু এরপরও তিনি বিচারকদের তৎপর ও আন্তরিক হওয়ার জন্য বলেন।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান মো. ইউসুফ হোসেন প্রমুখ।

এফএইচ/বিএ

আপনার মতামত লিখুন :