৬ কোটি টাকার স্বর্ণ উদ্ধার : শাহাদাতের জামিন আপিলেও স্থগিত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:১২ এএম, ২৬ এপ্রিল ২০১৯

ছয় কোটি ৩০ লাখ টাকার স্বর্ণ উদ্ধারের ঘটনায় দায়ের করা মামলায় বাংলাদেশ তাইওয়ান সিরামিক ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান খাজা শাহাদাত উল্লাহকে হাইকোর্টের জামিন স্থগিত করে দেয়া চেম্বারজজ আদালতের আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত সদস্যের আপিল বিভাগ এই আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাসুদ হাসান চৌধুরী।

আদেশের বিষয়টি নিশ্চিত করে মাসুদ হাসান চৌধুরী বলেন, হাইকোর্টে দাখিল করা নথিপত্রে দেখা যায়, শাহাদাতের ২০১১ সালে সর্বশেষ চিকিৎসার কাগজপত্র আছে। এ অবস্থায় আপিল বিভাগ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে খাজা শাহাদাতের স্বাস্থ্যের বিষয়ে প্রতিবেদন দিতে বলেছিলেন। এই প্রতিবেদনটি বৃহস্পতিবার আদালতে জমা দেয়া হয়। প্রতিবেদন পর্যালোচনা করে আপিল বিভাগ ওই আদেশ দেন।

এর আগে সিঙ্গাপুর থেকে দেশে ফেরার পর গত বছরের ১৬ সেপ্টেম্বর ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে খাজা শাহাদাতের লাগেজ তল্লাশি করে ১২ কেজি ৬০০ গ্রাম স্বর্ণ উদ্ধার করা হয়, যার দাম ছয় কোটি ৩০ লাখ টাকা। ওই দিনই বিমানবন্দর থানায় স্বর্ণ চোরাচালানের অভিযোগে তার বিরুদ্ধে মামলা করেন কাস্টমসের সহকারী এক রাজস্ব কর্মকর্তা।

রাষ্ট্রপক্ষ জানায়, ওই মামলায় শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে হাইকোর্টে জামিনের আবেদন করেন খাজা শাহাদাত। এই আবেদনের শুনানি নিয়ে গত ৬ মার্চ হাইকোর্ট তার জামিন মঞ্জুর করে আদেশ দেন। এই জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করেন। শুনানি নিয়ে ১৯ মার্চ চেম্বারজজ আদালত ওই জামিন স্থগিত করেন এবং বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান।

এর ধারাবাহিকতায় ৪ এপ্রিল আপিল বিভাগ খাজা শাহাদাতের স্বাস্থ্যগত বিষয়ে প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেন। সেই বিষয়টি বৃহস্পতিবার আদালতে জমা দেয়া হয়। শুনানি নিয়ে আদালত রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল নিষ্পত্তি করে এই আদেশ দেন।

এফএইচ/বিএ

আপনার মতামত লিখুন :