হাইকোর্টের তিন বিচারপতিকে কাজ থেকে বিরত থাকার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩৫ এএম, ২২ আগস্ট ২০১৯

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের তিন বিচারপতিকে তাদের বিচারিক কাজ থেকে বিরত রাখা হয়েছে। তাদের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ ওঠায় এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে সুপ্রিম কোর্ট সূত্রে জানা গেছে।

এই তিন বিচারপতি হলেন— বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, বিচারপতি কাজী রেজা উল হক এবং বিচারপতি এ কে এম জহুরুল হক।

হাইকোর্টের তিন বিচারপতির আচরণ বিধি যথাযথভাবে অনুসরণ না করায় তাদের বিরুদ্ধে অভিযোগ ওঠায় তাদের বিচারিক কাজ থেকে আপাতত বিরত রাখা হয়েছে।

তাদের বিরুদ্ধে বিচারিক আচরণ বিধি নিয়ে তদন্ত চলছে। তদন্ত চলাকালীন তাদের কাজ থেকে বিরত থাকতে বলা হয়েছে। জানা গেছে, তাদের বিরুদ্ধে অনিয়মের অভিযোগে আপাতত বিচারপতির দায়িত্ব থেকে সাময়িক অব্যাহতি দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) সুপ্রিম কোর্টের নিয়মিত কার্যতালিকায় (কজলিস্টে) অন্য সব বিচারপতিদের নাম ও বেঞ্চ নম্বর উল্লেখ থাকলেও তিন বিচারপতির নাম আজকের তালিকায় রাখা হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার সাইফুর রহমান বলেন, তাদের (তিন বিচারপতি) নাম আজকের কজলিস্টে নেই। আমি এ টুকুই জানি। এর বেশি কিছু বলতে চাই না।

এ ব্যাপারে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় থেকে জানা গেছে, তাদের অব্যাহতি দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে সুপ্রিম কোর্টের কার্যতালিকায় দেখা যায়, এই তিন বিচারপতির নাম নেই। এরপরই এর কারণ জানার জন্য গণমাধ্যমকর্মীরা রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে যোগাযোগ করেন।

জানা গেছে, প্রাতিষ্ঠানিকভাবে এ বিষয়ে কোনো নোটিশ জারি করা হয়নি। তবে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় বিষয়টি নিশ্চিত করেছে। সূত্র বলছে, ‘তিন বিচারপতিকে আপাতত বিচারকাজ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে কিছু বিষয়ে তদন্ত চলছে।’

এফএইচ/এনএফ/জেআইএম