আধুনিক মর্গের জন্য সুনির্দিষ্ট আইন কেন নয় : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৭ পিএম, ২০ জানুয়ারি ২০২০

ময়নাতদন্তের নির্ভরযোগ্য রিপোর্ট নিশ্চিত করতে দেশের হাসপাতালগুলোতে পর্যাপ্ত সুবিধা-সংবলিত আধুনিক মর্গ ও করোনার ডিপার্টমেন্ট প্রতিষ্ঠার জন্য সুনির্দিষ্ট আইন প্রণয়ন কেন করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিটের শুনানি নিয়ে সোমবার হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন। বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন আইনজীবী ব্যারিস্টার নেওয়াজ মোরশেদ।

আদালতে এদিন রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী নেওয়াজ মোরশেদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

নেওয়াজ মোরশেদ সাংবাদিকদের বলেন, ময়নাতদন্তের নির্ভরযোগ্য রিপোর্ট নিশ্চিত করতে পর্যাপ্ত সুবিধা-সম্বলিত আধুনিক মর্গ ও করোনার ডিপার্টমেন্ট প্রতিষ্ঠার জন্য কেন সুনির্দিষ্ট আইন প্রণয়ন করা হবে না, সরকারের কাছে জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

তিনি বলেন, ফরেনসিক বিশেষজ্ঞরা দীর্ঘদিন ধরে বলে আসছেন, অবকাঠামো ও আধুনিক যন্ত্রপাতির ঘাটতি রয়েছে। এজন্য একটু বড়, আধুনিক, প্রয়োজনীয় সরঞ্জামসমেত ও জনবলযুক্ত মর্গ জরুরি।

২০১৯ সালের ১ নভেম্বর থেকে ডিবিসি নিউজে মর্গের ময়নাতদন্ত নিয়ে আট পর্বের প্রতিবেদন প্রচারিত হয়। ওই প্রতিবেদন প্রচারের পর ব্যারিস্টার নেওয়াজ মোরশেদ ও ব্যারিস্টার মো. শফিকুল ইসলাম রিট আবেদন করেন। সেই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট এ রুল জারি করেন।

প্রতিবেদনে উঠে আসে, রাজধানীর মিটফোর্ড হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগাদা হাসপাতাল, সোহরাওয়ার্দী হাসপাতালের বেহাল মর্গ ও অপর্যাপ্ত যন্ত্রপাতির চিত্র। একই সঙ্গে প্রতিবেদনে প্রকাশিত হয় ময়নাতদন্তের রিপোর্টের দীর্ঘসূত্রতার বিষয়টিও। এছাড়া নারী ডোমের সংকটের চিত্রও প্রকাশিত হয় প্রতিবেদনে।

এফএইচ/জেডএ/এমএআর/এমকেএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।