অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব গ্রহণ আমিন উদ্দিনের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৬ পিএম, ১১ অক্টোবর ২০২০

অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন জ্যেষ্ঠ আইনজীবী এএম আমিন উদ্দিন। দায়িত্ব গ্রহণের পর তিনি আজ অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে বসেন।

রোববার (১০ অক্টোবর) সকালে তিনি দায়িত্বভার গ্রহণ করেন। এরপর আপিল বিভাগে ভার্চুয়াল আদালতে অ্যাটর্নি জেনারেল হিসেবে মামলার শুনানিতে অংশ নেন।

অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে রাষ্ট্রের আইন কর্মকর্তাসহ আইনজীবীরা আমিন উদ্দিনকে ফুল দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

এর আগে গত বৃহস্পতিবার সিনিয়র এই আইনজীবীকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেয় সরকার। আমিন উদ্দিন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিরও সভাপতি।

উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তার পদটি শূন্য হয়। তার স্থলাভিষিক্ত হন আমিন উদ্দিন

এএম আমিন উদ্দিন ১৯৬৩ সালের ১ অক্টোবর মৌলভীবাজারের কুলাউড়ায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৯ সালের ২৮ অক্টোবর সুপ্রিম কোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। আইনজীবী হিসেবে তিনি তিন দশকেরও বেশি সময় ধরে কাজ করে আসছেন।

অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন আইনজীবী হিসেবে বাংলাদেশ বার কাউন্সিলের অন্তর্ভুক্ত (এনরোলমেন্ট) হন ১৯৮৭ সালে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগে অন্তর্ভুক্ত হন ২০০৩ সালে এবং ২০১৫ সালে সিনিয়র আইনজীবী হন।

তিনি ১৯৯৬ সালে সহকারী অ্যাটর্নি জেনারেল ও ২০০০ সালে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে একবার সম্পাদক নির্বাচিত হন। সমিতির কার্যনির্বাহী কমিটির গত দুই মেয়াদে সভাপতি নির্বাচিত হন তিনি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) ২০২০-২১ সেশনের নির্বাচনে সভাপতি পদে জয়লাভ করে দায়িত্ব পালন করে আসছিলেন সরকার সমর্থিত দলের প্রার্থী (সাদা প্যানেল) সিনিয়র অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন।

এর আগেও সমিতির ২০১৯-২০ সেশনের নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী এএম আমিন উদ্দিন।

এফএইচ/বিএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]