বঙ্গবন্ধু হত্যাকাণ্ড নিয়ে কটূক্তি

কর্নেল রশিদের জামাতা ফুয়াদের ৭ বছরের কারাদণ্ড

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২২
দণ্ডপ্রাপ্ত ফুয়াদ জামান/ছবি: সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড নিয়ে কটূক্তির অভিযোগে মো. ফুয়াদ জামানকে (৪৩) সাত বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন সাইবার ট্রাইব্যুনাল। পাশাপাশি তাকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। অনাদায়ে আরও একমাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ রায় ঘোষণা করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬ (সংশোধিত, ২০১৩) এর ৫৭ ধারায় অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে এ দণ্ড দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্ত ফুয়াদ জামান বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি কর্নেল রশিদের মেয়ে শেহনাজ রশিদ খানের জামাতা।

এদিন আসামি ফুয়াদকে আদালতে হাজির করা হয়। তার উপস্থিতিতে আদালত এ রায় ঘোষণা করেন। রায় শেষে তাকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামলার এজাহার অনুযায়ী, ২০১৮ সালের ১৫ আগস্ট সকাল ৭টা ১৭ মিনিটে ফুয়াদ ফেসবুকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ড নিয়ে কটূক্তি করেন। সেই সঙ্গে আদালতের রায়ে প্রমাণিত হত্যাকারীদের প্রকাশ্যে সমর্থন জানান।

মামলার তদন্ত শেষে ২০১৯ সালের ৪ জুলাই আদালত অভিযোগপত্র জমা দেয় পুলিশ। গত বছরের ৬ জানুয়ারি আদালত অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন। এ মামলার বিচার চলাকালীন মোট সাতজনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। ২০১৮ সালের ১২ সেপ্টেম্বর ফুয়াদ জামানকে গ্রেফতার করা হয়।

জেএ/এএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।