এশিয়ান এজের শোয়েব চৌধুরীর দুই মামলা হাইকোর্টে বাতিল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০১ পিএম, ০৩ নভেম্বর ২০২২
শোয়েব চৌধুরী/ছবি: সংগৃহীত

দ্য এশিয়ান এজ পত্রিকার এডিটোরিয়াল বোর্ডের চেয়ারম্যান শোয়েব চৌধুরীর বিরুদ্ধে এক্সিম ব্যাংক ও নাসা গ্রুপের করা মানহানির দুই মামলা বাতিল করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি এ এস এম আব্দুল মোবিন ও বিচারপতি মো. আতোয়ার রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

আদালতে আজ আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার মাহবুব শফিক। তিনি জানান, এ দুটি মামলায় ২০২০ সালে অভিযোগপত্র আদালতে দাখিল করা হয়েছিল। এরপর দুটি মামলার প্রসিডিংস কোয়াস (বাতিল) চেয়ে হাইকোর্টে পৃথক আবেদন করা হয়। আজ ওই দুটি মামলার রায় দিয়েছেন হাইকোর্ট। রায়ে মামলা দুটি বাতিল করা হয়।

২০১৯ সালের ২৪ অক্টেবর দ্য এশিয়ান এজ পত্রিকায় ‘এ মনস্টার বিহাইন্ড স্পয়েলিং ব্যাংকস’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। নাসা গ্রুপ ও এক্সিম ব্যাংককে জড়িয়ে প্রতিবেদনে মানহানিকর সংবাদ পরিবেশন করা হয়েছে, এমন অভিযোগে আদালতে দুটি আলাদা মামলা করা হয়।

২০১৯ সালের ৫ নভেম্বর এক্সিম ব্যাংকের জ্যেষ্ঠ সহকারী ভাইস প্রেসিডেন্ট মিজানুর রহমান চৌধুরী এবং নাসা গ্রুপের পরামর্শক লেফটেন্যান্ট কর্নেল সিরাজুল ইসলাম (অব) একই বছরের ১১ নভেম্বর বাদী হয়ে এশিয়ান এজের শোয়েব চৌধুরীসহ পত্রিকার ছয় সাংবাদিকের বিরুদ্ধে আলাদা দুটি মানহানি মামলা করেন।

মামলার পর আদালত অভিযোগ তদন্ত করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। ২০২০ সালের জুনের প্রথম দিকে পিবিআই পাঁচজন আসামিকে বাদ দিয়ে শুধু শোয়েব চৌধুরীকে অভিযুক্ত করে তদন্ত প্রতিবেদন জমা দেন।

এফএইচ/এএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।