মানবতাবিরোধী অপরাধ

বরগুনার ৬ জনের বিরুদ্ধে ফরমাল চার্জ দাখিল ১৫ মে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২২ পিএম, ৩১ মার্চ ২০২৩

মানবতাবিরোধী অপরাধের মামলায় বরগুনার আব্দুল মান্নান হাওলাদারসহ ছয়জনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিলের জন্যে আগামী ১৫ মে দিন ঠিক করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। একাত্তরের মুক্তিযুদ্ধের সময়ে হত্যা, গণহত্যা, নির্যাতন, অগ্নিসংযোগ ও লুন্ঠনসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে এ ছয়জনের বিরুদ্ধে।

এ মামলার সব আসামি পলাতক। ফলে তাদের গ্রেফতারের স্বার্থে বাকি আসামিদের নাম প্রকাশ করা হয়নি।

বৃহস্পতিবার (৩০ মার্চ) রাষ্ট্রপক্ষের সময় আবেদনের শুনানি নিয়ে আগামী ১৫ মে পরবর্তী দিন ঠিক করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম।

আদালতে এদিন রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন সৈয়দ হায়দার আলী ও প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। আদেশের বিষয়টি প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন জাগো নিউজকে নিশ্চিত করেন।

তিনি জানান, এ মামলায় আসামিদের বিষয়ে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করার কথা ছিল। কিন্তু তদন্ত শেষ না হওয়াই মামলার বিষয়ে অগ্রগতি প্রতিবেদন ও পরবর্তী শুনানির জন্য আগামী ১৫ মে দিন ধার্য করা হয়েছে।

মামলার আসামিদের বিরুদ্ধে বরগুনার আমতলী এলাকায় হত্যা, গণহত্যা, নির্যাতন, আটক ও ধর্ষণের অভিযোগ রয়েছে। অভিযোগের প্রাথমিক প্রমাণ পাওয়ায় আসামিদের গ্রেফতারের নির্দেশ দেওয়া হয় ২০১৯ সালের ৩১ ডিসেম্বর। প্রসিকিউশনের আবেদনের পরিপ্রেক্ষিতে ট্রাইব্যুনাল ওই ৬ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দেন।

কিন্তু আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করলেও এখনো মামলার কোনো আসামি গ্রেফতার হয়নি।

এফএইচ/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।