ঢাকা জেলায় পাঁচ আসন

বিপু-সালমান এফ রহমান-সালমা ইসলামসহ ২৮ জনের মনোনয়ন বৈধ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৬ পিএম, ০৪ ডিসেম্বর ২০২৩

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে চলছে মনোনয়ন বাছাই প্রক্রিয়া। এরই মধ্যে ঘোষণা হয়েছে ঢাকার পাঁচ আসনের বৈধ ও অবৈধ মনোনয়ন প্রার্থীদের তালিকা।

ঢাকা জেলার ১, ২, ৩, ১৯ ও ২০ আসনে দাখিলকৃত ৪৬টি মনোনয়ন থেকে বিভিন্ন কারণে বাদ পড়েছেন ১২ জন। ঢাকা-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী নসরুল হামিদ বিপু, ঢাকা-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী সালমান এফ রহমান এবং জাতীয় পার্টির প্রার্থী সালমা ইসলামসহ ২৮ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। এছাড়া ছয়জনের মনোনয়ন অপেক্ষমান।

সোমবার ঢাকা জেলার রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক আনিসুর রহমান যাচাই-বাছাই শেষে এ ঘোষণা দেন।

ঢাকায় মোট ২০টি আসনের ১৫টি ঢাকা মহানগরে ও পাঁচটি ঢাকা জেলায়। এ কারণে ঢাকার ২০টি আসনকে দুই ভাগে বিভক্ত করে দুটি রিটার্নিং অফিসারের কার্যালয় স্থাপন করা হয়েছে।

একটি পুরান ঢাকার জনসন রোডে অবস্থিত জেলা প্রশাসকের কার্যালয়ে, অন্যটি সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং অফিসারের কার্যালয়ে। এর মধ্যে সেগুনবাগিচার ঢাকা বিভাগীয় কার্যালয় ও রিটার্নিং অফিসারের কার্যালয়ে ঢাকা-৪ থেকে ঢাকা-১৮ আসনের মনোনয়ন যাচাই-বাছাই করা হচ্ছে।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে আগামী ৭ জানুয়ারি। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।

জেএ/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।