৪১ সহকারী শিক্ষককে প্রধান শিক্ষক পদে গেজেটভুক্ত করার নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২১ পিএম, ১০ ডিসেম্বর ২০২৩
ফাইল ছবি

জাতীয়করণ করা প্রাথমিক বিদ্যালয়ের ৪১ জনকে সহকারী শিক্ষকের পরিবর্তে প্রধান শিক্ষক পদে গেজেটভুক্ত করার নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে রোববার (১০ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন। আদালতে আজ রিটের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।

রিটকারী আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, এ রায়ের ফলে ৪১ সহকারী শিক্ষকের প্রধান শিক্ষক হিসেবে গেজেট পেতে আইনি কোনো বাধা নেই এবং রিটকারীরা ন্যায়বিচার পেয়েছেন।

তিনি বলেন, সদ্য জাতীয়করণ করা প্রাথমিক বিদ্যালয়ের ৪১ জনকে জাতীয়করণ করার আগের পদ প্রধান শিক্ষক পদে গেজেট প্রকাশের নির্দেশ দিয়েছেন আদালত। ৪১ জন জাতীয়করণের আগে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত শিক্ষকের দায়ের করা রিটের চূড়ান্ত নিষ্পত্তি করে এ রায় দেন হাইকোর্টের দ্বৈত বেঞ্চ।

রায়ের পরে অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া গণমাধ্যমকে বলেন, সরকার ২০১৩ সালে সারাদেশের ২৬ হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ তালিকায় আনে। পর্যায়ক্রমে বিদ্যালয়গুলোর শিক্ষকদের ২০১৩ সালের জানুয়ারি থেকে সরকারি শিক্ষক হিসেবে নিয়োগ দিয়ে অফিস আদেশ জারি করে, এক্ষেত্রে যে শিক্ষকরা যে পদে নিয়োগ পেয়েছেন (জাতীয়করণের পূর্বে কমিটি কর্তৃক) তাদের জাতীয়করণের পর স্ব স্ব পদে অর্থাৎ প্রধান শিক্ষকদের প্রধান শিক্ষক হিসেবে এবং সহকারী শিক্ষকদের সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়। কিন্তু রিটকারীরা কমিটি কর্তৃক প্রধান শিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত হলেও তাদের জাতীয়করণের পর প্রধান শিক্ষকের পরিবর্তে সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়, যা আগের শিক্ষকদের সঙ্গে বৈষম্যমূলক। তাই রিটকারীরা ওই আদেশে ক্ষুব্ধ হয়ে প্রধান শিক্ষক পদের গেজেটের জন্য রিট দায়ের করেন। আজ রিটের চূড়ান্ত নিষ্পত্তি করে এ রায় দেন হাইকোর্ট।

অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, এ রায়ের ফলে রিটকারী ৪১ জন প্রধান শিক্ষক হিসেবে গেজেট পেতে আইনিপথ সুগম হলো এবং রিটকারীরা ন্যায়বিচার পেয়েছেন। রিটকারী হলেন- মো. সোহাগ হোসেন, আবুল কাশেম, মোসা. কুলসুম, তপন কুমার হাওলাদার, শাহ ওয়ালিউল ইসলমাসহ ৪১ জন।

এফএইচ/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।