আম দিয়ে কেক তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ০৪ জুলাই ২০১৮

চলছে পাকা আমের মৌসুম। পুষ্টিকর এই ফলটি শুধু যে খালিই খাওয়া যায় এমন নয়। বরং পাকা আম দিয়ে পুডিং, কেক ইত্যাদি অনেককিছুই বানানো যায়। আজ থাকছে পাকা আম দিয়ে কেক তৈরির রেসিপি-

উপকরণ: ময়দা-১ কাপ, আম-১টি, কন্ডেন্স মিল্ক-১/২ কাপ, চিনি-১/২ কাপ, দুধ-৩ থেকে ৪ টেবিল চামচ, মাখন-১/৩ কাপ, কাজুবাদাম-২ টেবিল চামচ, কিশমিশ-২ টেবিল চামচ, বেকিং পাউডার-১ চা চামচ, বেকিং সোডা-১/৪ চা চামচ।

প্রণালি: বেকিং সোডা এবং বেকিং পাউডার ময়দার সাথে যোগ করুণ এবং খুব ভালোভাবে মেশান। এবার মাখন, আমের পেস্ট এবং কন্ডেন্স মিল্ক একটি বাটিতে খুব ভালোভাবে মেশান। এছাড়াও এর সাথে চিনির গুঁড়া যোগ করুন এবং সব উপকরণ একসাথে করে বিটার দিয়ে ভালোভাবে বিট করুণ যতক্ষণ পর্যন্ত সব উপকরণ একসাথে মিশে না যায়। কাজুবাদামগুলোকে ছোটো ছোটো টুকরো করে নিন। কিশমিশের বোটা ফেলে দিয়ে একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলেন।

Cake

ওভেনে ১৮০ ডিগ্রীতে প্রি হিট করে নিতে হবে। কেকের পাত্রে ঘি অথবা মাখন ছিটিয়ে নিতে হবে। এখন একটি মাখনের কাগজ অথবা প্লেইন পেপার নিতে হবে। কিছু মাখনও কাগজে লাগাতে হবে। এবার শুকনো উপকরণ যেমন ময়দা, বেকিং পাউডার এসব মাখন, আমের পেস্টের মধ্যে ঢেলে দিতে হবে। এর সাথে কাজুবাদাম, কিশমিশ এবং দুধ ও যোগ করতে হবে। এভাবে সব উপকরণ একসাথে ভালোভাবে মেশাতে হবে।

এবার মিশ্রণটি কেকের পাত্রে ঢেলে ভালোভাবে ট্যাপ করে ১৮০ ডিগ্রী সেন্টিগ্রেডে ২৫ মিনিট সেট ওভেনে দিন। ২৫ মিনিট পর দেখুন। কেকটি যতক্ষণ পর্যন্ত বাদামী রং না হবে ততক্ষণ পর্যন্ত বের করা যাবে না। এটি আবার ওভেনে দিন এবং ১০ থেকে ১৫ মিনিটের জন্য রাখুন। কেকটি উপর থেকে বাদামী রং হলে নামিয়ে ফেলুন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার আমের কেক।

এইচএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]