ডিম ছাড়াই কেক তৈরি করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৪ পিএম, ০৬ নভেম্বর ২০১৮

কেক খেতে পছন্দ করেন ছোট-বড় সবাই। বিভিন্ন উৎসবে, অতিথি আপ্যায়নে কেক ছাড়া যেন অচল। আর এই কেকের মূল উপাদানই হলো ডিম। সবাই জানি, ডিম ছাড়া কেক তৈরি করা যায় না। আসলে তা নয়। ডিম ছাড়াও তৈরি করা যায় সুস্বাদু কেক। কিভাবে? চলুন রেসিপি জেনে নিই-

আরও পড়ুন: নারিকেলের মালাই বরফি তৈরির রেসিপি

উপকরণ: ময়দা- ২ কাপ, চিনি- ১ কাপ (মিহি গুঁড়া), ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ, মাখন- ১ কাপ (তরল), সোডা- ১৫০ মিলি, বেকিং পাউডার- ১ চা চামচ, কনডেন্সড মিল্ক- আধা কনটেইনার।

cake-2

আরও পড়ুন: যে কারণে প্রতিদিন ডাল খাবেন

প্রণালি: ময়দা ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে চেলে নিন। আরেকটি পাত্রে চিনি ও মাখন মিশিয়ে বিট করুন। যতক্ষণ ভালো মতো চিনি না গলে ততক্ষণ বিট করতে থাকুন। ভ্যানিলা এসেন্স ও কনডেন্সড মিল্ক দিয়ে আরও কিছুক্ষণ বিট করুন। এবার ধীরে ধীরে ময়দা ও বেকিং পাউডারের মিশ্রণ মেশান। ময়দা যেন দলা না হয়ে যায় সেদিকে লক্ষ রাখবেন। সোডা মিশিয়ে নিন একটু একটু করে। ১৮০ ডিগ্রী প্রি-হিট ওভেনে মিশ্রণটি দিয়ে ৩০ মিনিট রাখুন।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।