চুলায় তৈরি করুন চকোলেট আমন্ড বিস্কুট

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:১০ পিএম, ২১ জানুয়ারি ২০১৯

বিস্কুট এমন একটি খাবার যা বেশিরভাগ সময়েই বাইরে থেকে কিনে খাওয়া হয়। কিন্তু সবসময় যে তা স্বাস্থ্যের জন্য উপকারী, এমন কিন্তু নয়। তাই বাড়িতেই তৈরি করতে পারেন মজাদার সব বিস্কুট। ওভেন না থাকলেও সমস্যা নেই। চুলায়ই তৈরি করা যায় বিভিন্নরকম বিস্কুট। চলুন জেনে নেই চুলায় চকোলেট আমন্ড বিস্কুট তৈরির রেসিপি-

উপকরণ: ২ কাপ ময়দা, ১/৩ কাপ কোকো পাউডার, ১/২ চা চামচ বেকিং পাউডার, ১/২ চা চামচ লবণ, ১/২ কাপ চিনি, ১ কাপ মাখন, ১ টা ডিম (বড়), ২ চা চামচ ভেনিলা এসেন্স, ১/২ কাপ ডার্ক চকোলেট কুচি, ১/২ কাপ আমন্ড কুচি।

প্রণালি: ১ টি বড় পাত্রে ময়দা, কোকো পাউডার, লবণ, বেকিং পাউডার মিশিয়ে নিন। একটা চালুনি দিয়ে চেলে নিন। অন্য পাত্রে চিনি ও মাখন দিয়ে ভালো করে মিক্স করুন। চাইলে চিনি আগে থেকে গুড়া করে নিতে পারেন এতে সময় কম লাগবে। চিনি ও মাখন গলে ফেনা হলে এতে ডিম ও ভেনিলা এসেন্স মিশিয়ে আবার ফেটাতে থাকুন। যখন এটার উপরে অনেক ফেনা হবে এবং ফোমের মতো হয়ে যাবে তখন ফেটানো বন্ধ করুন। ডিম, চিনি, মাখনের মিশ্রণে অল্প অল্প করে ময়দার মিশ্রণ দিন এবং মেশাতে থাকুন। এভাবে সম্পূর্ণ মেশানো হলে ওই মিশ্রণে অর্ধেক আমন্ড ও চকোলেট কুচি দিয়ে মেশান।

প্রণালি: একটি পাত্র গ্যাসের চুলায় বা কয়লার চুলায় রাখুন। বিস্কুট দিয়ে অল্প তাপে ১০-১৫ মিনিট রাখুন। গ্যাসের চুলায় হলে খুব সামান্য তাপ দেবেন। মাটির চুলা হলে রান্না শেষে চুলায় যে আগুন থাকেন সেই তাপে ১৫ মিনিট বেক করুন। ব্যস, তৈরি হয়ে গেলো মজাদার চকোলেট আমন্ড বিস্কুট।

এইচএন/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :