আলুর টিকিয়া তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:০১ পিএম, ১৭ জুন ২০১৯

বিকেলের নাস্তায় একটি মজাদার খাবার হতে পারে আলুর টিকিয়া। এটি তৈরি করতেও সময় লাগে কম। ঘরেই তৈরি করে নিলে তা অস্বাস্থ্যকর হওয়ার ভয়ও নেই। জেনে নিন রেসিপি-

উপকরণ :
বড় আলু- ৪টি (সেদ্ধ করে নেয়া)
মটর সেদ্ধ- ১/২ কাপ
ব্রেডক্রাম্ব- ৮ টেবিল চামচ
কর্ন ফ্লাওয়ার- ১ টেবিল চামচ
আদা কুঁচি- ১ চা চামচ
ধনেপাতা কুঁচি- ২ টেবিল চামচ
কাঁচামরিচ- ২ টি, কুঁচি
লাল মরিচের গুঁড়ো- ১/২ চা চামচ
গরম মশলার গুঁড়ো- ১/২ চা চামচ
লেবুর রস- ১ চা চামচ
চিনি- ১/২ চা চামচ
লবণ
তেল।

Alur-tikia

প্রণালি :
একটি বোলে সেদ্ধ আলু ও সেদ্ধ মটর ভালোভাবে চটকে তাতে ৪ টেবিল চামচ ব্রেডক্রাম্ব, কর্ন ফ্লাওয়ার, আদা কুঁচি, ধনেপাতা কুঁচি, কাঁচামরিচ কুঁচি, লাল মরিচের গুঁড়ো, গরম মশলার গুঁড়ো, লেবুর রস, চিনি ও লবণ মেশান (চাইলে গাজর কুঁচি, সুইট কর্ন বা মটরশুঁটিও মেশাতে পারেন)। সব ভালোভাবে মেখে একটি বড় ডো তৈরি করুন এবং তা থেকে সমান আকারের ১০-১২ টি ছোট বল বানিয়ে হাতের তালুর সাহায্যে আসতে আসতে চেপে পেটি তৈরি করুন টিকিয়ার জন্য।

এবার বাকি ৪ চামচ ব্রেডক্রাম্ব একটি প্লেট-এ নিন। পেটিগুলোকে ভালো করে ব্রেডক্রাম্ব-এ উভয় পিঠে মাখুন। একটি প্যান চুলায় গরম করে তাতে ২-৩ চা চামচ তেল নিয়ে গরম করে তাতে পেটিগুলো গোল্ডেন ব্রাউন করে উভয় পিঠ খুব ভালো করে ভাঁজুন অল্প আঁচে, যেন না পোড়ে।

তৈরি হয়ে গেল মজাদার সুস্বাদু আলুর টিকিয়া। যদি ব্রেডক্রাম্ব না থাকে, তবে এটা বাদ দিতে পারেন এবং টিকিয়ার কোটিংটা কর্ন ফ্লাওয়ার দিয়েও করতে পারেন। স্বাদ বাড়াতে একটু পনিরও ব্যবহার করতে পারেন।

এইচএন/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]