বেদানা খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:০১ পিএম, ২০ জুন ২০১৯

ভেতরটা টকটকে লাল রসালো দানায় ভরা, মিষ্টি স্বাদের ফলটির নাম বেদানা। বাজারে সারা বছরই বেদানা পাওয়া যায়। খুঁটে খান কিংবা জুস করে, বেদানার স্বাদে আপনাকে মুগ্ধ হতেই হবে। আবার অনেকে বিভিন্ন কেক, ডেজার্টেও ব্যবহার করেন এই ফলটি। রোগীর খাদ্যতালিকায়ও বেদানার স্থান বহুদিন ধরে। চলুন জেনে নেই বেদানা খেলে কী হয়-

প্রাচীনকাল থেকেই বিশ্বাস করা হয় যে বেদানার অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি টিউমার গুণাবলী আমাদের শরীরকে ভিতর থেকে আরও শক্তিশালী করে তুলতে সাহায্য করে।

বেদানায় প্রচুর ভিটামিন এ, সি, ই ও ফলিক অ্যাসিড আছে, সে কারণেই গর্ভবতী মহিলাদেরও বেদানা খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

Bedana-2

গ্রিন টি বা রেড ওয়াইনে যতটা অ্যান্টিঅক্সিড্যান্ট আছে, তার প্রায় তিন গুণ মেলে বেদানায়। তা আমাদের ফ্রি রাডিক্যালসের হাত থেকে সুরক্ষিত রাখে, ঠেকিয়ে রাখে জরার আক্রমণ।

যারা রিউম্যাটয়েড আর্থারাইটিস বা অস্টিওআর্থারাইটিসের মতো সমস্যায় ভুগছেন, তাদের ইমিউনিটি বাড়ানোটা খুব প্রয়োজন। সেক্ষেত্রেও সাহায্য করতে পারে ভিটামিন সি সমৃদ্ধ বেদানা। এর ফাইবার আমাদের হজমশক্তিকে উন্নত করে। বলা হয়, আমাদের প্রতিদিন যতটা ফাইবার প্রয়োজন, তার ৪৫ শতাংশই পাওয়া যায় একটিমাত্র বেদানা থেকে।

Bedana-3

মুখগহ্বরের স্বাস্থ্য ভালো রাখতে আপনি যত দামী মাউথওয়াশ ব্যবহার করুন না কেন, বেদানার রস তার চেয়ে অনেক বেশি কার্যকর। তাই দাঁতের স্বাস্থ্য ভালো রাখার জন্য নিয়ম করে বেদানা খান।

এইচএন/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]