মেয়েদের সাদা স্রাবের সমস্যা দূর করার ঘরোয়া পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:০৫ পিএম, ১৮ অক্টোবর ২০২০

সাদা স্রাব বা লিউকোরিয়া মেয়েদের একটি সাধারণ সমস্যা। সমস্যাটি বেশিরভাগ কিশোর-কিশোরীদের হয়। এটি অল্প হলে চিন্তার কিছু নেই, তবে খুব বেশি হলে তা অবশ্যই উদ্বেগের বিষয়। বিস্তারিত প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া-

সাদা স্রাবের কারণ কী?
সাদা স্রাব অতিরিক্ত দুর্বলতা এবং সংক্রমণের কারণে হতে পারে। সুতরাং এর চিকিৎসা করা গুরুত্বপূর্ণ। স্রাবের রং যদি ধুসর সাদা, মরিচা, সবুজ, হলুদ বা বাদামী হয় তবে এটি গুরুতর উদ্বেগের কারণ হতে পারে। যোনি চুলকানির সাথে ঘন সাদা স্রাব সংক্রমণের কারণে হতে পারে।

সাদা স্রাবের অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে যোনি অঞ্চল পরিষ্কার না রাখা, অতিরিক্ত উদ্বিগ্ন হওয়া, একাধিক পুষ্টির ঘাটতি।

সাদা স্রাবের লক্ষণগুলোর মধ্যে মাথা ঘোরা, ক্লান্তি, চুলকানি, দুর্বলতা, ব্যক্তিগত অংশ থেকে গন্ধ, মাথাব্যথা এবং কোষ্ঠকাঠিন্য অন্তর্ভুক্ত।

যদি স্রাব খুব বেশি হয় তবে আপনাকে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে, তবে কিছু ঘরোয়া উপায় রয়েছে যা হালকা সাদা স্রাবের সমস্যার সমাধান করতে পারে-

Female-1

মেথি
সেদ্ধ মেথি বীজ খেলে সাদা স্রাবের সমস্যা সমাধান হতে পারে। আধা লিটার পানিতে কিছুটা মেথি সেদ্ধ হতে দিন। পানি অর্ধেকে নেমে না আসা পর্যন্ত সেদ্ধ করতে পারেন। এরপরে ঠান্ডা হয়ে এলে পানি পান করুন।

Female-2

ঢেঁড়স
সাদা স্রাবের সমস্যাটির চিকিৎসার জন্য আরেকটি ভালো প্রতিকার হলো ঢেঁড়স। কয়েকটি ঢেঁড়স পানিতে সেদ্ধ করে চটকে খেতে পারেন। অনেকে আবার এটি দইয়ের সঙ্গেও মিশিয়ে খান।

Female-3

ধনিয়া
কিছু ধনিয়া সারারাত পানিতে ভিজিয়ে রাখুন, সকালে পানিটা ছেকে নিয়ে খালি পেটে রাখুন। সাদা স্রাবের চিকিৎসার জন্য এটি অন্যতম সহজ এবং নিরাপদ ঘরোয়া উপায়।

Female-4

আমলকি
ভিটামিন সি এবং অন্যান্য অনেক পুষ্টি সমৃদ্ধ আমলকি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং আমাদের সুস্থ রাখতে সাহায্য করে। এটি যেকোনোভাবেই খাওয়া যায় - কাঁচা, গুঁড়া, মোরব্বা বা ক্যান্ডি তৈরি করে খেতে পারেন। নিয়মিত আমলকি খেলে সাদা স্রাবের সমস্যা কমবে।

Female-5

তুলসি
বিভিন্ন রোগ সারাতে যুগে যুগে ব্যবহৃত হয়ে আসছে তুলসি। কিছু তুলসি পাতা পানিতে সেদ্ধ করে নিতে পারেন। এতে কিছুটা মধুও যোগ করতে পারেন। সমস্যাটি দূর করতে প্রতিদিন দু’বার এই পানীয় পান করুন। দুধের সাথেও তুলসি খেতে পারেন।

Female-7

ভাতের মাড়
সাদা স্রাবের সমস্যা নির্মূল করতে নিয়মিত ভাতের মাড় পান করতে পারেন। ক্রমাগত সাদা স্রাবের সমস্যায় ভুগলে আপনার জন্য ভাতের মাড় একটি অনন্য প্রতিকার।

Female-7

পেয়ারা পাতা
সাদা স্রাবের পাশাপাশি চুলকানির মতো সমস্যা দেখা দিলে কিছু পেয়ারা পাতা পানিতে সেদ্ধ করে নিন। এটি ঠান্ডা হওয়ার পরে পান করতে পারেন। দিনে দু’বার পান করুন।

এইচএন/এএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]