আনারস দিয়ে তৈরি করুন সুস্বাদু ফ্রাইড রাইস

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ০৬ এপ্রিল ২০২১

আনারসের স্বাস্থ্য উপকারিতা অনেক। গরমে শরীর ঠান্ডা রাখতে রসালো আনারসের বিকল্প নেই! আনারসে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস।

এসব উপাদান আমাদের দেহের পুষ্টির অভাব পূরণে কার্যকরী ভূমিকা পালন করে। ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে আনারস। কারণ আনারসে প্রচুর ফাইবার এবং অনেক কম ফ্যাট আছে।

জানেন কি, আনারস দিয়ে বাহারি সব পদ তৈরি করা যায়। আনারসের ফ্লেভার খাবারের স্বাদ দ্বিগুণ বাড়িয়ে তোলে। তেমনই এক সুস্বাদু পদ হলো পাইনঅ্যাপল ফ্রাইড রাইস।

চাইনিজ ফ্রাইড রাইসের মধ্যে পদটি অন্যতম। আনারস দিয়ে তৈরি করা হয় বিশেষ পদটি। তৈরি করতেও সময় অনেক কম লাগে। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

jagonews24

উপকরণ

১. আনারস কুচি আধা কাপ
২. তেল ২ টেবিল চামচ
৩. পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ
৪. কাঁচা মরিচ কুচি ২টি
৫. মুরগির মাংসের টুকরো ১ কাপ
৬. চিংড়ি (খোসা ছাড়ানো) আধা কাপ
৭. পোলাও চালের ভাত ৩ কাপ
৮. কাজুবাদাম ভাজা ১/৪ কাপ
৯. কচি পেঁয়াজ কুচি ২টি
১০. ফিশ সস ২ টেবিল চামচ
১১. সয়া সস ১ টেবিল চামচ
১২. পুদিনা পাতা ১০টি
১৩. শুকনো মরিচ ২টি
১৪. কাঁচা মরিচের ফালি ১টি

পদ্ধতি

ফুটানো পানিতে চিংড়ি মাছ ৩ মিনিট সেদ্ধ করে নিন। বড় একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ, কাঁচা মরিচ, ৩-৪ মিনিট ভাজুন। এবার মুরগির মাংস ভেজে নিন। মাংস সেদ্ধ হয়ে গেলে চিংড়ি এবং ভাত দিয়ে ভেজে নিন।

ভাত ভাজা হলে আনারস, কাজুবাদাম ও পেঁয়াজ কুচি দিয়ে দিন। একটু নেড়ে ফিশ সস এবং সয়া সস দিয়ে ভালো করে ভাজতে থাকুন। হয়ে গেল ফ্রাইড রাইস। এবার সার্ভিং বলে ঢেলে পুদিনা পাতা, শুকনো মরিচ ও কাঁচা মরিচ উপরে ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

জেএমএস/এসইউ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]