৪ উপকরণেই তৈরি করুন গোলাপজাম

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:১৭ পিএম, ২৮ মে ২০২১

গোলাপজাম অনেকেরই পছন্দের মিষ্টি। ছোট-বড় সবাই গোলাপজাম খেতে পছন্দ করেন! তবে সবসময়ই তো মিষ্টির দোকান থেকেই কিনে খেয়ে থাকেন গোলাপজাম! এবার না হয় ঘরেই তৈরি করুন।

চাইলে কিন্তু ঘরেই খুব সহজে তৈরি করে নিতে পারেন, অসম্ভব মজার গোলাপজাম। জানলে অবাক হবেন, মাত্র ৪টি উপকরণ দিয়েই তৈরি করে নেওয়া যায় গোলাপজাম।

তাও আবার মিষ্টির দোকানের মতো একেবারেই পারফেক্ট। একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। তাহলে আর দেরি কেন জেনে নিন গোলাপজাম তৈরির রেসিপি-

tip

উপকরণ:

১. খোয়া ক্ষীর ১ কেজি
২. ময়দা ৫০ গ্রাম
৩. চিনি পরিমাণমতো
৪. ঘি প্রয়োজনমতো

tip

পদ্ধতি

প্রথমে ১ লিটার পানি আর ২৫০ গ্রাম চিনি মিশিয়ে জ্বাল দিয়ে রস বানিয়ে নিতে হবে। রস যেন ঘন হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। প্রয়োজনে বাড়তি চিনি যোগ করতে হবে। একটি চামচ ডুবিয়ে দেখে নিন রসটি তার পিছনে সমানভাবে লেগে যাচ্ছে কি-না।

tip

এদিকে খোয়া ক্ষীর আর ময়দা একসঙ্গে নিয়ে মাখিয়ে নিন ভালো করে। তার মধ্যে ৪-৫টি এলাচের দানা মিশিয়ে নিতে হবে। এতে ঘ্রাণটা সুন্দর আসবে। অন্যদিকে ময়দা দিলে ক্ষীর মাখো মাখো হয়। এবার ছোট ছোট গোল করে গোলাপজাম তৈরি করে নিতে হবে।

এবার ডুবো ঘিয়ের মধ্যে গোলাপজামগুলো লাল করে ভেজে নিয়ে তারপর রসের পাত্রে ডুবিয়ে দিন। রস থেকে মিষ্টি বাইরে বেরিয়ে আসবে প্রথমে। তবে চামচ দিয়ে আলতো হাতে চাপ দিয়ে রসের মধ্যেই ডুবিয়ে রাখুন মিষ্টিগুলোকে।

tip

যতটা বেশিক্ষণ রাখতে পারবেন, তত রস শোষণ করে নরম ও রসে টয়টম্বুর হয়ে যাবে গোলাপজাম। এরপর গরম গরম পরিবেশন করুন জিভে জল আনা গোলাপজাম। গরম না খেতে চাইলে, ফ্রিজে রেখে ঠান্ডা করে খান মজাদার এই মিষ্টি।

জেএমএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]