ভাত রান্নার ভুলে বাড়ছে ক্যানসারের ঝুঁকি, বলছে গবেষণা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৪৩ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২১
ছবি - শাটারস্টক

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশেরই প্রধান খাদ্য হলো ভাত। অনেকেই মুটিয়ে যাওয়ার ভয়ে ভাত এড়িয়ে চলেন। তবে ভাতেও আছে কিছু পুষ্টি উপাদান। যা শরীরের জন্য অনেক উপকারী। এছাড়াও ভাত থেকে মেলে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট।

তবে সাম্প্রতিক গবেষণা বলছে, ভাত খেলে মারাত্মক রোগে ঝুঁকি বাড়তে পারে! বিশেষ করে রান্নার পদ্ধতিগত ভুলের কারণেই ক্যানসারের ঝুঁকি বাড়ে।

সম্প্রতি ইংল্যান্ডের কুইনস বিশ্ববিদ্যালয়ের কয়েকজেন গবেষক পৃথিবীর বিভিন্ন স্থান থেকে চালের নমুনা নিয়ে গবেষণা করেছেন।

jagonews24

এতে দেখা গেছে, বেশিরভাগ স্থানের চালেই নানা ধরনের কীটনাশক প্রয়োগ করা হয়েছে। আর্সেনিক জাতীয় এই কীটনাশক দেওয়া চাল খেলে শরীরে মারাত্মক প্রভাব পড়তে পারে।

গবেষকরা জানিয়েছেন, আর্সেনিকজাতীয় এই রাসায়নিক শরীরে গেলে বিষক্রিয়া ঘটে থাকে। যা সহজে টের পাওয়া যায় না।

নিয়মিত শরীরে একটু একটু করে বিষক্রিয়া হওয়ায় দীর্ঘদিন পরে তার প্রভাব বোঝা যায়। দীর্ঘদিন ভাতের মাধ্যমে এই রাসায়নিক শরীরে গেলে তা ক্যানসারের আশঙ্কা বহুগুণে বাড়িয়ে দেয়।

jagonews24

তাহলে কীভাবে রাঁধবেন ভাত?

গবেষকরা দেখিয়েছেন, রান্নার আগে চাল ভিজিয়ে রাখলে তা থেকে আর্সেনিক বেরিয়ে আসে। তবে এক-দুই ঘণ্টা নয় বরং ৮-৯ ঘণ্টা চাল ভিজিয়ে রাখতে হবে।

তাহলে ৮০ শতাংশ পর্যন্ত আর্সেনিক চাল থেকে বেরিয়ে যেতে পারে। সেক্ষেত্রে ক্যানসারের মতো প্রাণঘাতী অসুখের আশঙ্কাও কমবে। হাতে সময় না থাকলে ৩-৪ ঘণ্টা চাল ভিজিয়ে রেখে তারপর রান্না করুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া/ইন্ডিয়াডটকম

জেএমএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]