এক উপাদানেই কমবে হাঁটুর ব্যথা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:১০ এএম, ১৭ অক্টোবর ২০২১
ছবি-শাটারস্টক

শুধু বৃদ্ধরা নন, হাঁটুর ব্যথায় সব বয়সীরাই কমবেশি ভোগেন। একটানা দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকলে কিংবা হাঁটলেও হাঁটুতে ব্যথা হতে পারে। আবার সিঁড়িতে ওঠানামা কিংবা ব্যায়াম করার ফলেও হাঁটুর ব্যথা বাড়তে পারে।

যদিও ওষুধ খেলে কিংবা যোগব্যায়াম করলে দ্রুত এই ব্যথা সেরে যায়, তবে মাত্র এক উপদান ব্যবহারেই হাঁটুর ব্যথা কমাতে পারেন। এজন্য ভরসা রাখুন রান্নাঘরের এক উপাদানে। আর সেটি হলো আপেল সিডার ভিনেগার।

বর্তমানে স্বাস্থ্য সচেতনরা নিয়মিত এই উপাদানটি খান। আসলে মেদ ঝরাতেও বেশ সাহায্য করে। তবে চিকিৎসকরা বলছেন, এই উপদান না কি মুহূর্তেই কমাতে পারে হাঁটুর ব্যথা!

আপেল সিডার ভিনেগার আসলে এক ধরনের অ্যাসিড। এই অ্যাসিড হাঁটুতে জমে থাকা দূষিত পদার্থ দূর করতে পারে। এছাড়াও এই উপাদান শরীরের খনিজ পদার্থের কার্যক্ষমতা বাড়িয়ে দেয়।

jagonews24

একইসঙ্গে ভিনেগারের কোনো পার্শ্ব-প্রতিক্রিয়াও নেই। আসলে আপেল সিডার ভিনেগার শরীরে পিচ্ছিলকারক পদার্থের মতো কাজ করে, ফলে শরীর ব্যথামুক্ত হয়।

ব্যথা কমাতে কীভাবে ব্যবহার করবেন এসিভি?

>> ২ কাপ পানিতে ২ চা চামচ অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে নিন। সারাদিন এই পানি খান। কয়েক দিনের মধ্যেই দেখবেন হাঁটুর ব্যথা অনেকটাই কমবে।

jagonews24

>> হাঁটুতে অন্তত আধা মিনিট ধরে আপেল সিডার ভিনেগার মেশানো পানি ঢালুন।

>> ২ চামচ নারকেল তেল ও ২ চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে দিনে দু’বার হাঁটুতে মালিশ করুন। তাড়াতাড়ি উপকার পাবেন।

সূত্র: দ্য হেলথ সাইট

জেএমএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]