শীতে প্রতিদিন গোসল, যা বলছেন বিশেষজ্ঞরা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:৪৯ এএম, ০৮ ডিসেম্বর ২০২১

শীতকাল আসতেই সবাই পানি দেখে ভয় পায়! বিশেষ করে ঠাণ্ডা পানি দিয়ে গোসল করার কথা কেউ কল্পনাও করতে পারে না! বিশেষ করে যারা সর্দি-কাশির সমস্যায় বেশি ভোগেন তারা।

কর্মজীবীরা হয় সকালে ঘুম থেকে উঠেই না হয় বিকেলে বা রাতে ঘরে ফিরে গোসল সেরে নেন। তবে শীতকালে সকালে ও রাতে গোসল করা সবচেয়ে কষ্টকর। কারণ এ সময় আবহাওয়া ঠাণ্ডা থাকে।

তাই বেশিরভাগ মানুষেরাই শীতের সময় গরম পানি দিয়ে গোসল করেন। আবার অনেকেই দুদিন কিংবা চারদিন গোসল না করেই পার করে দেন।

কখনো ভেবে দেখেছেন কী দিনের পর দিন গোসল না করলে কী হয়? চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, শীতে দৈনিক গোসল করা আসলে শরীরের জন্য তেমন ভালো নয়। অন্যরা তা নিয়ে যতই মজা করুন না কেন!

আমেরিকার চর্মরোগ চিকিৎসকরা জানাচ্ছেন, গোসল করার অভ্যাস শৌচের জন্য তত জরুরি নয়। বরং বিভিন্ন অঞ্চলের মানুষের গোসলের নিয়মে আছে অনেকটাই সামাজিক ছুতমার্গ। অর্থাৎ নিয়মিত স্নান করেন না মানেই অপরিচ্ছন্ন, এমন নয়।

গরম পানিতে বেশিক্ষণ গোসল করলে ত্বক আর্দ্র হওয়ার বদলে শুষ্ক হয়ে যেতে পারে। ফলে দৈনিক গরম পানিতে গোসল করলেও ১০ মিনিটের বেশি সময় ধরে না করাই ভালো।

গোসল না করলে কিছু ব্যাকটেরিয়া জন্ম নেয় শরীরে। এ সময় ত্বক ভালো রাখতে সেসব ব্যাকটেরিয়া খুব জরুরি। গোসল করলে সেই ব্যাকটেরিয়াগুলো চলে যায়। তাই শীতকালে সপ্তাহে ২-৩ বারের বেশি গোসল না করার পরামর্শ দিচ্ছেন চর্মরোগ চিকিৎসকরা।

এমনকি এ সময় বেশি গোসল করলে নখেরও ক্ষতি হতে পারে। কারণ এই মৌসুমে নখের অবস্থা খারাপ থাকে। বারবার গোসল করলে নখ ভেঙে যাওয়ারও ঝুঁকি থাকে।

সূত্র: ডিএনএ ইন্ডিয়া

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]