শরীরের যেসব স্থানের ব্যথা অবহেলা করলেই বিপদ

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:২৭ এএম, ১৯ জানুয়ারি ২০২২

বিভিন্ন কারণে শরীরে ব্যথা হতে পারে। তবে কোনো আঘাত না পাওয়া ব্যতীত শরীরের কয়েকটি স্থানে ব্যথা অনুভব করা নানা রোগের ইঙ্গিত দেয়।

বিশেষ করে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শারীরের ব্যথা নানা রোগের কারণ হতে পারে। স্বাভাবিক জীবনযাপনকে ব্যাহত করে তোলে এই অবাঞ্ছিত যন্ত্রণা।

কিছু কিছু ব্যথা আছে যেগুলোকে বয়সকালীন উপসর্গ ভেবে এড়িয়ে যাওয়া যাবে না। বরং এসব ব্যথা অনুভব করলেই দ্রুত চিকিৎসকে পরামর্শ নিতে হবে। চলুন তবে জেনে নেওয়া যাক শরীরের কোন কোন স্থানের ব্যথা অবহেলা করা উচিত নয়-

> বয়স বাড়তেই পিঠের ব্যথা খুবই সাধারণ সমস্যা। হাড়ের ক্ষয় ও ঘনত্ব কমে যাওয়া, পেশি ও লিগামেন্টের স্থিতিস্থাপকতার মতো কয়েকটি কারণে এ সমস্যা দেখা যায়।

মূলত বয়স ৪০ পার হতেই এ ধরনের সমস্যাগুলো দেখা দেয়। তবে নিয়মিত ব্যয়াম বা শরীরচর্চা করলে বয়সজনিত এই ব্যথা সহজেই প্রতিরোধ করতে পারেন।

> হাঁটুর যন্ত্রণায় কমবেশি সব বয়স্করাই ভোগেন। হাঁটুর ব্যথা হলে রোগী ঠিকমতো চলাফেরাও করতে পারেন না। মূলত শরীরের অতিরিক্ত ওজন, দুর্বল পেশি, আর্থ্রাইটিস ইত্যাদি হতে পারে হাঁটু ব্যথার কারণ। হাঁটুর সমস্যা হলে ক্রমাগত যন্ত্রণা হয় ও দাঁড়াতে কষ্ট হয়।

> দীর্ঘক্ষণ একনাগাড়ে বসে কাজ করলে কোমরে যন্ত্রণা হওয়া স্বাভাবিক। তবে হঠাৎ করেই যদি কোমরের ব্যথায় ভোগান্তি বাড়ে তাহলে তা হতে পারে অস্টিওআর্থারাইটিস, রিউমাটয়েড আর্থ্রাইটিসের লক্ষণ।

নিতম্ব সংলগ্ন ও পায়ের হাড়ের সঙ্গে সংযুক্ত কোমরে ব্যথাও বয়স্কদের মধ্যে বেশ দেখা যায়। তাই বয়সজনিত ব্যথা ভেবে এই ধরনের ব্যথা এড়িয়ে না গিয়ে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন।

> হঠাৎ আঘাত বা ভারী জিনিস তোলার সময় কাঁধে ব্যথা হতে পারে। এটি স্বাভাবিক হলেও বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অন্যান্য ব্যথার মতো কাঁধে যন্ত্রণাও মারাত্মক হয়ে দাড়ায়। এরকম হলে প্রাথমিকভাবে হাতের ব্যয়াম করুন। তবে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়া প্রয়োজন।

> পেশির যন্ত্রণা অনেকেই ভোগেন। সাধারণত হঠাৎ পেশীতে টান ধরা বা তীব্র ব্যথার সমস্যা ২-৩ দিনের বেশি স্থায়ী হয় না। তবে এই ব্যথা যদি দীর্ঘস্থায়ী হয় সেক্ষেত্রে চিকিৎসকের নির্দেশ অনুযায়ী চলতে হবে।

সূত্র: হেলথশটস

জেএমএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]