মহাষষ্ঠীতে সাজবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:২৫ পিএম, ০১ অক্টোবর ২০২২

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা শুরু হয়েছে। উলুধ্বনি, শঙ্খ, ঘণ্টা আর ঢাক-ঢোলের বাদ্যে মহাষষ্ঠীর বোধনের মধ্য দিয়ে শুরু হয়েছে দুর্গোৎসব।

আগের বছরগুলোতে করোনা মহামারির কারণে দুর্গোৎসব তেমন জমে না উঠলেও এবার জমজমাট হবে বলে আশা হিন্দু ধর্মাবলম্বীদের।

আজ মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হলো দুর্গোৎসব। ষষ্ঠীর সাজ-পোশাক কেমন হবে কিংবা কীভাবে মেকআপ করবেন তা জেনে নিন-

নারীদের পোশাক যেমন হবে-

মহাষষ্ঠীতে পরতে পারেন শাড়ি, সালোয়ার কামিজ, কুর্তি, কাফতান কিংবা পশ্চিমা কোনো পোশাক। তবে পোশাক যা ই হোক না কেন আবহাওয়ার দিকেও লক্ষ্য রেখে তবেই পরুন। এই গরমে এমন কোনো পোশাক পরবেন না যাতে কষ্ট হয়।

হালকা সুতি বা লিলেনের পোশাক বেছে নিতে পারেন। রঙে থাকুক আরামের ছোঁয়া। প্যাস্টেল শেডের উজ্জ্বল পোশাক পরা যেতে পারে। শাড়ি পরলে তার সঙ্গে টি-শার্ট, ক্রপ টপ অথবা শার্ট পরুন।

আবার শার্টের সঙ্গে অন্য দিনের মতো প্যান্ট না পরে একটা লং বা মিড লেন্থ এথনিক স্কার্টও বেছে নেওয়া যায়। নিজের পছন্দ অনুযায়ী পরুন ষষ্ঠীর পোশাক।

সাজে নিজেকে আরও অনন্যা করে তুলতে ষষ্ঠীর দিন শাড়ি, কুর্তি বা গাউনের সঙ্গে পরুন বেল্ট। বর্তমানে বিভিন্ন ডিজাইনের বেল্ট পরা হচ্ছে শাড়িসহ বিভিন্ন পোশাকের সঙ্গে।

লং স্কার্টের সঙ্গে টি-শার্ট বা শার্ট গুঁজেও জমকালো বেল্ট বেঁধে নিতে পারেন কোমরে। সে ক্ষেত্রে অন্য অ্যাকসেসারিজ একটু কম হওয়াই ভালো। যেমন মানানসই একটা ঝোলা কানের দুল পরা যাক। এক্ষেত্রে গলায় কিছু না পরলেই ভালো দেখাবে।

মেকআপ যেমন হবে

গরমে দিনের বেলায় চড়া মেকআপ না করায় ভালো। হালকা বেস মেকআপে চোখের কাজল, ঠোঁটের রঙে রাঙিয়ে তোলা যাক শারদীয়ার প্রথম দিনটি। চুল ছেড়ে না রেখে বাঁধুন সুন্দরভাবে।

ছেলেরা ষষ্ঠীতে যেমন পোশাক পরবেন

প্যান্টের উপর পরতে পারেন একটু অন্য রকমের শার্ট। স্ট্রাইপ, চেক, সলিডের বাইরে এথনিক মোটিফের শার্ট বেছে নেওয়া যায়। সুতির মধ্যেও কলমকারি বা ব্লক প্রিন্ট এখন ফ্যাশনে নতুন মাত্রা যোগ করেছে। হালকা রঙের শর্ট কুর্তাও পরতে পারেন ষষ্ঠীতে।

মনে করে মাস্ক পরুন

করোনার সংক্রমণ কিছুটা কমলেও ভাইরাস এখনো কিন্তু বিদায় নেয়নি। তাই অতিরিক্ত ভিড়ে যাওয়ার সময় মাস্ক পরতে ভুলবেন না। প্রয়োজনে পোশাকের সঙ্গে মানানসই মাস্ক পরুন।

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।