সপ্তমীর সাজ-পোশাক যেমন হবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:২৩ পিএম, ০২ অক্টোবর ২০২২

শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। আজ মহাসপ্তমী। ছোট-বড় সবার মনেই দুর্গাপূজা নিয়ে থাকে নানা জল্পনা-কল্পনা। পূজায় কী পোশাক পরবেন কিংবা কীভাবে সাজবেন এ নিয়ে সবাই থাকেন চিন্তিত।

শারদীয় দুর্গাপূজার ষষ্ঠী থেকে দশমী এই পাঁচদিন সবাই সাজেন ইচ্ছেমতো। ষষ্ঠী দিয়ে দুর্গাপূজা শুরুর পর দ্বিতীয় দিন উদযাপিত হয় সপ্তমী। এদিনের সাজ-পোশাক কেমন হবে জেনে নিন-

সপ্তমীর পোশাক কেমন হবে?

সপ্তমীর পোশাক হতে পারে দেশি কিংবা পাশ্চাত্য ঢঙের। যেহেতু এখন আবহাওয়া প্রচণ্ড গরম, তাই পোশাকের দিকে বিশেষ নজর রাখুন। হালকা রঙের পোশাক পরার চেষ্টা করুন। হালকা নীল, আকাশি, সি-গ্রিন বা মভ কালারের পোশাক নির্বাচন করুন।

মভ কালার এখন বেশ জনপ্রিয়। সালোয়ার কামিজ থেকে শুরু করে কুর্তি, টপস, কাফতানসহ পোশাকের তালিকায় রাখুন সাদা শাড়িসহ হালকা ছাপার সুতি শাড়ি বা একরঙা পাড়ের শাড়ি।

পুরুষরা পোশাকের তালিকায় রাখুন হালকা রঙের শার্ট, ফতুয়া, পাঞ্জাবি বা টি-শার্ট। গরমে গাঢ় রঙের পোশাক না পরে বরং হালকা রঙের প্রতি মনোযোগ দিন। তাহলে গরমেও স্বস্তিতে কাটবে দিন।

সপ্তমীর সাজ কেমন হবে?

সপ্তমীতে একটু হালকা সাজ মানানসই। দিনের বেলায় ন্যাচারাল লুক ধরে রাখতে বিশেষ নজর দিন। এ সময় মন্দিরে যাওয়া বা পূজার অঞ্জলি দিতে যান সবাই, এ কারণে ভারি মেকআপ ধরে রাখা বেশ কষ্টকর। তাই সাজুন হালকাভাবেই।

ফুল কভারেজ ফাউন্ডেশনের বদলে বিবি বা সিসি ক্রিম ও কমপ্যাক্ট ব্যবহার করে মেকআপের বেইজ করুন। তার আগে সানস্ক্রিন মাখতে ভুলবেন না।

এরপর আইব্রো সেট করে চোখে আইশ্যাডো, কাজল, আইলাইনার ও মাশকারা ব্যবহার করুন। সবশেষে দুই গালে ব্লাশন জড়িয়ে নিন হালকাভাবে।

চাইলে হাইলাইটারও ব্যবহার করতে পারেন। আপনার মুখ মেদবহুল হলে দু গালের কোণায় ও গলায় কনটোরিং করে নিতে ভুলবেন না।

ঠোঁটে লাগাতে পারে ন্যুড বা হালকা গোলাপি রঙের লিপস্টিক। গরমের মধ্যে লিপগ্লস ব্যবহার না করে বরং ম্যাট লিপস্টিক ঠোঁটে লাগান। সবশেষে সেটিংস স্প্রে ব্যবহার করলে দীর্ঘক্ষণ মেকআপ ত্বকে থাকবে।

শাড়ি পরলে মানানসই টিপ পরতে পারেন। সাদা বা হালকা রঙের শাড়ির সঙ্গে পরুন লাল টিপ। পূজার এ সময় লাল টিপে আপনাকে দারুন মানাবে। বিবাহিত হলে সিঁথিতে দিন হালকা অথবা গাঢ় যেভাবে ইচ্ছে পরুন সিঁদুর।

শাড়ির সঙ্গে হালকা গয়না পরুন। আর অন্যান্য পোশাকের সঙ্গে পছন্দসই হালকা গয়না পরতে পারেন। সবশেষে ভালো মানের পারফিউম ব্যবহার করুন শরীরে।

চুল বাঁধার ক্ষেত্রে বিশেষ সতর্ক থাকুন উৎসবের মৌসুমে। যতই ভালোভাবে আপনি সাজুন না কেন চুল ভালোভাবে বাঁধা না হলে পুরো লুকটাই নষ্ট হয়ে যাবে।

এমনভাবে চুল বাঁধুন যেন সারাদিনের জন্য বের হলেও নষ্ট না হয়। প্রয়োজনে চুল বাঁধার পর সামান্য হেয়ার স্প্রে ছড়িয়ে নিন। তাহলে দিনভর চুল সেট থাকবে।

সপ্তমীর রাতের সাজে চাইলে ফুল কভারেজ ফাউন্ডেশন লাগিয়ে চড়া মেকআপ করতে পারেন। এর সঙ্গে পরুন পার্টি ওয়্যার।

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।