ডায়াবেটিসের রোগীর কোষ্ঠকাঠিন্য হলে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৩৬ পিএম, ২৯ ডিসেম্বর ২০২২

রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে শরীরে নানা ধরনের সমস্যা দেখা দেয়। যার মধ্যে কোষ্ঠকাঠিন্যের সমস্যা অন্যতম।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা ছাড়াও পেটের বিভিন্ন সমস্যা যেমন- তলপেটে যন্ত্রণা, অ্যাসিডিটি, পেট ফোলা, পেট ফাঁপাসহ কখনো আবার রক্তপাতের সমস্যাতেও ভুগতে হতে পারে ডায়াবেটিস আক্রান্ত রোগীকে।

বিশেষ করে শীতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা আরও বাড়ে। এর মূল কারণ হলো ডিহাইড্রেশন বা পানির ঘাটতি। শীতে এমনিতেও পানি পান করার পরিমাণ কমে যায়। এ কারণে শরীকে পানিশূন্যতার সৃষ্টি হয়।

তবে ডায়াবেটিস রোগীদের মধ্যে প্রায়ই এ সমস্যা দেখা দেয়। আসলে ডায়াবেটিসে ভুগলে স্নায়ুতন্ত্রের উপর খারাপ প্রভাব পড়ে। টাইপ ২ ডায়াবেটিস আছে এমন রোগীরা ডায়াবেটিক নিউরোপ্যাথির সমস্যায় আক্রান্ত হন।

এক্ষেত্রে শরীরের বিভিন্ন কাজে সহায়তা করে যেসব স্নায়ু, সেগুলোর কার্যকারিতা কমে যায়। ফলে হজমে সাহায্যে করে যে স্নায়ুগুলো, সেগুলো ক্ষতিগ্রস্থ হয়।

এ কারণে রোগীরা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। দীর্ঘদিন ধরে এই রোগে ভুগলে স্নায়ুগুলো শুকিয়ে যায়। সেক্ষেত্রে সমস্যা আরও বাড়ে।

তাছাড়া রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসকের পরামর্শে ডায়াবেটিক রোগীরা একাধিক ওষুধ খান। অনেক ক্ষেত্রে রোগীকে ইনসুলিনও নিতে হতে পারে। ওষুধের প্রভাবেও কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে।

ডায়াবেটিস রোগীর কোষ্ঠ্যকাঠিন্য থেকে মুক্তি পাওয়ার উপায় কী?

১. দিনে ৩-৪ লিটার পানি পান করতে হবে। যেহেতু এখন শীতকাল, তাই পানি পানের বিষয়ে সতর্ক থাকতে হবে।

২. এর পাশাপাশি খাদ্যতালিকায় রাখুন ফাইবারযুক্ত শাকসবজি। বিশেষ দু’বেলা ঢ্যাঁড়শ খাওয়ার চেষ্টা করুন।

৩. একই সঙ্গে দৈনিক পাতে শাক রাখতে ভুলবেন না।

৪. নিয়মিত ওটসও খেতে পারেন।

৫. যোগব্যায়াম করুন। যোগাসনের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণের পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করা যায়।

সূত্র: ওয়েব এমডি/ মেডিকেল নিউজ টুডে

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।