গরমে ইমিউনিটি বাড়াবে সুস্বাদু ‘দই-নারকেলের চাটনি’

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:৪৫ পিএম, ১৬ মার্চ ২০২৩

এ বছর ফেব্রুয়ারি মাস থেকেই গরম পড়া শুরু হয়েছে। দ্রুত তাপমাত্রা বৃদ্ধির কারণে শরীরেও এর গুরুতর প্রভাব পড়ছে। এ কারণে গরমে খাদ্যাভ্যাসের দিকে বিশেষ নজর দিতে হবে। না হলে যে কোনো সময় অসুস্থ হয়ে পড়তে পারেন।

গরমে দই ও নারকেল খেলে শরীর বা পেটের তাপ থেকে আরাম পাওয়া যায়, বলে জানিয়েছেন আয়ুর্বেদ ডায়েটিশিয়ানরা। তাদের মতে, নারকেল অ্যান্টি অক্সিডেন্টের ভাণ্ডার।

আরও পড়ুন: লাল টকটকে মিষ্টি তরমুজ চেনার কৌশল

এছাড়া শরীরে আয়রনের ঘাটতি মেটাতেও কার্যকরী হলো নারকেল। এছাড়া কাঁচা নারকেল হজম প্রক্রিয়াকে শক্তিশালী করে। নারকেল খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

নারকেলের পাশাপাশি গরমে দই খাওয়াও উপকারী। দই খেলে শরীরে শীতলতা আসে। এমনকি অতিরিক্ত গরমে হিট স্ট্রোক থেকেও বাঁচায় দইয়ে থাকা গুনাগুণ।

আসলে দই অন্ত্র ও পাকস্থলীর তাপ কমায়। তবে যারা দই খেতে পছন্দ করেন না, তারা এর সঙ্গে নারকেল মিশিয়ে দুর্দান্ত চাটনি তৈরি করতে পারেন। এতে তৃপ্তিও পাবেন, আবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। রইলো দই-নারকেলের চাটনি-

আরও পড়ুন: ৫ উপকরণেই তৈরি করুন গাজরের হালুয়া

উপকরণ

১. নারকেল কোরানো ১ কাপ
২. ভাজা ছোলার ডাল ৮ টেবিল চামচ
৩. টকদই ৮ টেবিল চামচ
৪. সামান্য আদা
৫. কারি পাতা ১০-১৫টি
৬. সরিষা বাটা ১ চা চামচ
৭. হিং ১ চিমটি
৮. লবণ ও কাঁচা মরিচ স্বাদ অনুযায়ী ও
৯. তেল ও পানি প্রয়োজন মতো।

আরও পড়ুন: চিকেন ঘি রোস্টের রেসিপি

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে টকদই ভালো করে ফেটিয়ে নিন। এবার একটি গ্রাইন্ডারে নারকেল, ছানার ডাল, আদা, কাঁচা মরিচ, লবণ ও পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন।

দইয়ে চাটনি ঢেলে ভালো করে ফেটিয়ে নিন। মাঝারি আঁচে একটি প্যানে তেল গরম করুন। এতে সরিষা, কারিপাতা ও হিং দিয়ে হালকা ভেজে নিন। তারপর চাটনির ওপর ঢেলে দিন।

ব্যাস আপনার দই-নারকেলের চাটনি প্রস্তুত। নিয়মিত এই চাটনি খেলে গরমে মিলবে স্বস্তি আবার বাড়বে ইমিউনিটি।

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।