ডায়াবেটিস রোগীর হিট স্ট্রোকের ঝুঁকি বেশি, যেভাবে সতর্ক থাকবেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:১১ পিএম, ২২ মার্চ ২০২৩

ডায়াবেটিস এখন প্রতিটি ঘরে ঘরেই। এই রোগ এতো বেশি হারে ছড়িয়ে পড়ছে যে, পরিসংখ্যান বলছে কয়েক বছরের মধ্যে প্রতি ঘরে অন্তত একজন ডায়াবিটিস রোগী থাকবেন।

চিকিৎসকদের মতে, শীত ও গরমে ডায়াবেটিস রোগীদের বাড়তি সাবধানতা মেনে চলা জরুরি। কারণ ডায়াবেটিস বশে না রাখলে হিট স্ট্রোকের ঝুঁকি বেশি থাকে।

আরও পড়ুন: মেঝেতে ঘুমানোর অভ্যাস শরীরের জন্য ভালো নাকি খারাপ?

এছাড়া গরমে এমনিতেই শরীরে পানির পরিমাণ কমে যায়। ডায়াবেটিস থাকলে এই ঝুঁকি দ্বিগুণ হয়। তাই সুস্থ থাকতে কয়েকটি বাড়তি নিয়ম মেনে চলা প্রয়োজন।

শরীরচর্চা করুন

ডায়াবেটিস রোগীদের উচিত নিয়মিত শরীরচর্চা করা। অন্য সময়ে যদি ৩০ মিনিট শরীরচর্চা করেন, গরমে তা বাড়িয়ে ১৫ মিনিট করতে হবে। সবচেয়ে ভালো হয় যদি ভোর ৫টায় উঠে ব্যায়াম করেন। তাহলে বেশি উপকার পাবেন।

আরও পড়ুন: আম পাতা যেভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনে

ফাইবারজাতীয় খাবার খান

ডায়াবেটিস রোগীরা প্রতিদিন কী খাবার খাচ্ছেন তা মাথায় রাখতে হবে। বাইরের খাবার, মিষ্টি, তেলেভাজা, এই ধরনের খাবার থেকে পুরোপুরি দূরে থাকুন। এর বদলে ফাইবার আছে এমন খাবার বেশি করে খান। ওটস, ব্রাউন রাইস, গাজর, টমেটো প্রতিদিন পাতে রাখুন।

পর্যাপ্ত পানি পান করুন

ডায়াবেটিস রোগীদের হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে পানি পান করতে হবে। বাইরে বের হলে সঙ্গে পানির বোতল রাখতে ভুলবেন না। প্রতি ১৫ মিনিট পরপর পানি পান করুন।

আরও পড়ুন: রাত ১২-৩টা পর্যন্ত জেগে থাকা যে কারণে বিপজ্জনক

পাশাপাশি পানি আছে এমন ফল খান নিয়ম করে। কোনোভাবেই শরীরে যেন পানির ঘাটতি না হয় সেদিকে খেয়াল রাখুন।

শর্করার মাত্রা নিয়মিত পরীক্ষা করুন

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে মনে করে রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করুন। যদি দেখেন শর্করার মাত্রা বেশি, সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুন: অতিরিক্ত কাশিতে ভুগছেন, নতুন ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত নন তো?

নিয়ম মেনে চলার পরও অনেক সময় শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। তাই প্রতিদিন পরীক্ষা করলে বিষয়টি সম্পর্কে সতর্ক থাকা যাবে।

সূত্র: সিডিসি

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।