অতিরিক্ত পেঁপে খেলে হতে পারে যেসব সমস্যা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৫৫ পিএম, ০৫ এপ্রিল ২০২৩

পেঁপে খুবই স্বাস্থ্যকর একটি ফল। গরমে শরীর ঠান্ডা রাখা থেকে শুরু করে কোষ্ঠকাঠিন্যের সমস্যা সারাতে দারুণ উপকারী পেঁপে।

এতে থাকে বিভিন্ন ধরনের ভিটামিন, প্রোটিন, ফাইবারসহ কার্বোহাইড্রেট। এই ফল বহু রোগের মহৌষধ। এ কারণে পুষ্টিবিদরা প্রতিদিনের খাদ্যতালিকায় পেঁপে রাখার পরামর্শ দেন।

আরও পড়ুন: অতিরিক্ত খাওয়ার রোগ সারানোর উপায়

তবে কিছু কিছু মানুষের ক্ষেত্রে পেঁপে খাওয়া বিপজ্জনক হতে পারে। স্বাস্থ্য উপকারিতার পাশাপাশি পেঁপের পার্শ্বপ্রতিক্রিয়াও আছে।

বিশেষ করে অতিরিক্ত পেঁপে খাওয়া মোটেও স্বাস্ত্যের জন্য ভালো নয়। এতে উপকারের চেয়ে ক্ষতিই বেশি। চলুন জেনে নেওয়া যাক অতিরিক্ত পেঁপে খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া কী কী-

আরও পড়ুন: অতিরিক্ত তরমুজ খেলে হতে পারে যে ৫ সমস্যা

দুরারোগ্য ব্যাধি কারণ হতে পারে

এনসিবিআই’তে প্রকাশিত গবেষণা অনুসারে, পেঁপে গাছে অ্যালার্জেনিক পরাগ আছে। অনেক সময় এই পরাগ পেঁপের মধ্যেও থাকে, যা হাঁপানির মতো দুরারোগ্য রোগের কারণ হতে পারে।

অ্যালার্জিতে আক্রান্তদের ক্ষেত্রে এই বিপদ ঘটে। এ রোগে শ্বাস নেওয়ার সময় শোঁ শোঁ শব্দ, শ্বাসকষ্ট, বুক ধড়ফড় করা ইত্যাদি অনুভূত হতে পারে।

আরও পড়ুন: অতিরিক্ত রসুন খাওয়া থেকে বিরত থাকবেন কেন?

কিডনিতে পাথরের সমস্যা

পেঁপেতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি। বিভিন্ন গবেষণা অনুসারে, অতিরিক্ত পেঁপে খেলে কিডনিতে পাথর হওয়ার সমস্যা দেখা দিতে পারে। যাদের কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি আছে তাদের উচিত পেঁপে কম খাওয়া।

পেট খারাপ

পেঁপে পেটের জন্য যতটা ভালো, ততটাই ক্ষতিকর। কারণ এতে আছে প্রচুর পরিমাণে ফাইবার। যা অতিরিক্ত খেলে হজমশক্তি নষ্ট হতে পারে। এ কারণে বদহজম, পেট ফাঁপা, গ্যাসের মতো সমস্যা দেখা দিতে পারে।

আরও পড়ুন: অতিরিক্ত ভিটামিন ডি যে ৩ রোগের ঝুঁকি বাড়ায়

গর্ভবতীদের জন্য বিপজ্জনক

গর্ভবতীদের কাঁচা পেঁপে খাওয়া উচিত নয়। এটা তাদের জন্য বিপজ্জনক। এতে প্যাপেইন ও ল্যাটেক্স থাকে, যা অবাঞ্ছিত গর্ভপাত ঘটাতে পারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।