চার্জার ফ্যান বিস্ফোরণ ঘটতে পারে যখন তখন, সতর্ক থাকুন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:৪৯ পিএম, ১৩ জুন ২০২৩

এই গরমে ঘরে ও বাইরে চার্জার ফ্যানেই যেন ভরসা মিলছে সবার। বর্তমানে ঘরে বিদ্যুৎ না থাকলে ও বাইরে বের হলে পোর্টেবল মিনি ফ্যান ব্যবহার করছেন কমবেশি সবাই।

তবে চার্জার বা পোর্টেবল ফ্যানগুলো কিন্তু বিপদের কারণও হতে পারে। পোর্টেবল মিনি ফ্যান আপনার মুখে বিস্ফোরণ ঘটাতে পারে। এমনকি ঘরের বড় চার্জার ফ্যানটিও অগ্নিকাণ্ডের কারণ হতে পারে।

আরও পড়ুন: চার্জার ফ্যান ভালো রাখতে যত্ন নেবেন যেভাবে 

এমনই ঘটনা ঘটেছে নারায়ণগঞ্জের ফতুল্লায়। গত শুক্রবার সকালে রিচার্জেবল ফ্যানের বিস্ফোরণে আগুন লেগে একই পরিবারের পাঁচজন দগ্ধ হয়েছেন।

এরই মধ্যে একজন চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। তাই সবারই উচিত চার্জার ফ্যান ব্যবহারে সতর্ক থাকা। শুধু এদেশেই নয়, বিশ্বের বিভিন্ন দেশে এ ধরনের দুর্ঘটনা হরহামেশাই ঘটছে। অতীতে জাপানেও এমন অনেক ঘটনা ঘটে।

জানা যায় ২০১৯ সাল থেকে সেখানে প্রায় ৩৭টি এ ধরনের ঘটনা ঘটেছে, যেখানে ছোট পোর্টেবল ফ্যানগুলো মানুষের মুখে বিস্ফোরণ ঘটিয়েছে। জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড ইভালুয়েশন মানুষকে সতর্ক করে, পোর্টেবল মিনি ফ্যান ব্যবহার না করতে।

আরও পড়ুন: গরমে ঘর ঠান্ডা রাখার ৭ কৌশল 

চার্জার ফ্যানে কেন বিস্ফোরণ ঘটে?

চার্জার ফ্যান তৈরিতে ব্যবহৃত হয় লিথিয়াম আয়ন ব্যাটারি, যা বিস্ফোরণ ঘটাতে পারে যখন তখন। আসলে সব ধরনের ব্যাটারির কেন্দ্রস্থলে থাকা রাসায়নিক বিক্রিয়াগুলো কিছুটা তাপ উৎপন্ন করে। তবে লিথিয়াম আয়ন ব্যাটারিগুলোর তাপ নিয়ন্ত্রণের বাইরে চলে যায় ও অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটায়।

আগুন/বিস্ফোরণের ঝুঁকি শুধু লিথিয়াম আয়ন ব্যাটারির মধ্যেই সীমাবদ্ধ নয়। সীসা-অ্যাসিড (কার) ব্যাটারি, পেট্রোলের ক্যান ও অন্যান্য সমস্ত শক্তি ঘন পদার্থও বিস্ফোরিত হতে পারে।

jagonews24

তবে পোর্টেবল ব্যাটারিকে হালকা করার জন্য চাপ লিথিয়াম আয়ন ব্যাটারির জন্য একটি অতিরিক্ত ঝুঁকি যোগ করে। বিভাজকগুলোর মতো উপাদান (ব্যাটারির ধনাত্মক ও নেতিবাচক ইলেক্ট্রোডগুলোকে আলাদা রাখে) যা ব্যাটারির ওজন কম রাখতে পাতলা তৈরি করা হয়।

আরও পড়ুন: রান্নাঘরের তেল চিটচিটে এক্সজস্ট ফ্যান পরিষ্কার করুন সহজেই 

তবে সেগুলোর মধ্যে সামান্য ছিদ্রও ইলেক্ট্রোডগুলোর মধ্যে একটি শর্ট সার্কিট তৈরি করতে পারে। যা ইলেক্ট্রনিক পণ্যগুলোকে দ্রুত গরম করে। শর্ট থেকে একটি স্ফুলিঙ্গ আগুন ধরিয়ে দিতে পারে। পরবর্তী সময়ে তাপ বাড়ার সঙ্গে সঙ্গে ব্যাটারি বিস্ফোরিত হতে পারে।

এমন কিছু জিনিস রয়েছে যা লিথিয়াম আয়ন ব্যাটারিতে আগুন ধরতে বা বিস্ফোরিত হওয়ার ঝুঁকি বাড়াতে পারে। যেমন- ইউনিটের ক্ষতি (যেমন ড্রপ হওয়া), অনুপযুক্ত বায়ু চলাচল, অতিরিক্ত চার্জিং ও দুর্বল নির্মাণের কারণে অতিরিক্ত গরম হওয়া।

অনেকেই আছেন যারা সোফা বা বিছানার মতো নরম পৃষ্ঠে হয়তো ল্যাপটপ, ট্যাবলেট, সেলফোন কিংবা পোর্টেবল ফ্যানও চার্জ দেন। তবে এই ভুল করবেন না।

আরও পড়ুন: গরমে কতক্ষণ এসি চালানো উচিত? 

এক্ষেত্রে চার্জিং ব্যাটারি দ্বারা সৃষ্ট তাপ ফ্যাব্রিক দ্বারা উত্তাপিত হয়। এতে বিস্ফোরণ ঘটার ঝুঁকি থাকতে পারে। তাই ফ্যানে চার্জ দেওয়ার ক্ষেত্রে শক্ত পৃষ্ঠ বেছে নিন, এতে চার্জিং ব্যাটারি দ্বারা উত্পাদিত তাপ সঠিকভাবে নষ্ট হয়ে যায়।

বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের চার্জার ফ্যান পাওয়া যাচ্ছে, সেগুলোতে কী ধরনের ব্যাটারি ব্যবহার করা হয়েছে তা সম্পর্কে অনেকেরই জানা নেই। তৃতীয় পক্ষের প্রতিস্থাপন ব্যাটারির ব্যাপারে সতর্ক থাকুন।

সেগুলো হয়তো ভালোভাবে তৈরি নাও হতে পারে। তাই প্রতিষ্ঠিত ব্র্যান্ডের চার্জার ফ্যানসহ বিভিন্ন ইলেক্ট্রনিক পণ্য কিনুন। এতে আপনি নিরাপদ থাকতে পারবেন।

আরও পড়ুন: দীর্ঘদিন বন্ধ থাকা এসি ও ফ্যান চালানোর আগে যা করবেন 

চার্জার ফ্যান ব্যবহারে যে সতর্কতা অনুসরণ করবেন

১. চার্জার ফ্যান পরিষ্কারের আগে অবশ্যই পাওয়ার সাপ্লাই বন্ধ করতে হবে। পাওয়ার প্লাগটি আনপ্লাগ করুন।

বাহ্যিক অংশ পরিষ্কারের সময় রান্নাঘুরের লিকুইড ডিটারজেন্ট ব্যবহার করতে পারেন, তারপর একটি নরম কাপড় দিয়ে মুছুন। কখনো এটি পরিষ্কারের ক্ষেত্রে পানি ব্যবহার করবেন না।

২. চলন্ত অবস্থায় যদি চার্জার ফ্যান দিয়ে গরম ভাপ, অস্বাভাবিক পোড়া গন্ধ, মুভিংয়ে সমস্যা বা বিয়ারিং হিটারের গতি কমে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়, তাহলে দ্রুত ফ্যান বন্ধ করে দিন।

৩. চার্জিংয়ের সময় ফ্যান চালাবেন না। এতে বিপদ ঘটতে পারে। আগে সম্পূর্ণ চার্জ দিন ফ্যানে তার সেটি ব্যবহার করুন। তবে ভুলেও অতিরিক্ত চার্জ দেবেন না। এতেও হীতে বিপরিত ঘটতে পারে।

আরও পড়ুন: কম সময়ে সিলিং ফ্যান পরিষ্কারের উপায় 

https://cdn.jagonews24.com/media/imgAllNew/BG/2023March/6-20230613134917.jpg

৪. কমদামি চার্জার ফ্যান ব্যবহারের পরিবর্তে ভালো মানের ও ব্র্যান্ডের চার্জার ফ্যান কিনুন। এতে আপনি ও আপনার পরিবার নিরাপদ থাকবেন।

৫. একটানা কখনো চার্জার ফ্যান চালিয়ে রাখবেন না, এতে ফ্যানের ব্যাটারিরও ক্ষতি হবে আবার বিদ্যুৎবিল বাড়বে।

আর খেয়াল রাখবেন চার্জার ফ্যানটি যেন অতিরিক্ত গরম না হয়ে যায়। শুধু ফ্যান নয় যে কোনো ইলেক্ট্রনিক পণ্য ব্যবহারের ক্ষেত্রেই সতর্ক থাকুন।

সূত্র: অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন/ রেকর্ড সার্চলাইট/ইয়াজিন ফ্যান/

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।