ত্বকের পরিচর্যায় কিছু সতর্কতা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮:০০ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮

নিজেকে সুন্দর দেখতে কে না চায়! আর তাইতো নিজের জন্য কিছুটা সময় নিয়ে যত্নও করতে হয়। তবে ত্বকের যত্ন শুধু নিলেই হবে না, মেনে চলতে হবে বেশ কিছু সতর্কতা। চলুন জেনে নেই-

অতিরিক্ত সূর্যের রশ্মি এড়িয়ে চলতে হবে। রোদে গেলে ছাতা ব্যবহার করবেন অথবা ফটোপ্লেক্স জাতীয় সানস্ক্রিন লোশন বা ক্রিম ব্যবহার করবেন।

অতিরিক্ত পরিমাণ সাবান ব্যবহার করা কিংবা একদমই না করা এর কোনোটিই উচিত নয়। একদম ব্যবহার না করলে ছত্রাক ও ব্যাকটেরিয়ার আক্রমণ হতে পারে। এমন সাবান ব্যবহার করা উচিত যেন তাতে অতিরিক্ত ক্ষার না থাকে। বেবি সোপ বা গ্লিসারিন সোপ ব্যবহার করা যেতে পারে।

ত্বকের টান টান ভাবকে বজায় রাখতে হলে নিয়মিত ত্বক ম্যাসাজ করা উচিত। নিয়মিত ও বিজ্ঞানসম্মত ম্যাসাজের মাধ্যমে ত্বককে দীর্ঘ দিন পর্যন্ত তরতাজা রাখা সম্ভব। প্রতিদিন অন্তত এ ম্যাসাজ ১০-১৫ মিনিট করা উচিত।

অতিরিক্ত পরিমাণ অ্যান্টিসেপটিক ক্রিম বা লোশন ব্যবহার করা উচিত নয়। এতে ত্বক মোটা ও খসখসে হয়ে যায়।

ত্বকের আর্দ্রতা রক্ষায় প্রতিদিন প্রচুর পানি পান করা দরকার। অন্তত ৯-১০ গ্লাস পানি পান করা উচিত, নয়তো ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বক শুকিয়ে গেলে পানি আটকে রাখতে পারে না। তাই সে ক্ষেত্রে পানিতে সামান্য পরিমাণ লবণ ব্যবহার করা যেতে পারে। লবণ ত্বকে পানি আটকে রাখতে সাহায্য করে।

এইচএন/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :