পুঁই শাকের পাকোড়া তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৮ পিএম, ১৯ আগস্ট ২০১৯

গরম একথালা ভাতের সঙ্গে খেতে পারেন, খেতে পারেনও বিকেলের নাস্তায়ও। বলছি পুঁই শাকের পাকোড়ার কথা। রেসিপি জানা থাকলে এটি তৈরি করা যাবে খুব সহজেই। চলুন জেনে নেয়া যাক-

উপকরণ:
পুঁই শাকের শুধু পাতা বড় বড় করে কাটা ১ বাটি
বেসন ১ কাপ
চালের গুঁড়া ১ টেবিল চামচ
কর্নফ্লাওয়ার ১ চা চামচ
মরিচ গুঁড়া আধা চা চামচ
হলুদ গুঁড়া আধা চা চামচ
জিরা গুঁড়া আধা চা চামচ
আস্ত কালোজিরা আধা চা চামচ
লবণ স্বাদমতো
পানি পরিমাণমতো
তেল ভাজার জন্য।

প্রণালি:
কেটে রাখা পুঁই শাকের পাতাগুলো ভালোভাবে ধুয়ে পানি ঝড়ানোর জন্য রেখে দিতে হবে। এবার একটি বাটিতে বেসনের সাথে তেল বাদে অন্য সব উপকরণ একসাথে মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিতে হবে । মিশ্রনটা ভালোভাবে মেশাতে হবে যেন এর মধ্যে কোন দলা না থাকে। আর মিশ্রণটি বেশি পাতলা করা যাবে না, একটু ঘন হবে বেশি নয় ।

মিশ্রণ তৈরি হয়ে গেলে ঢেকে রেখে দিন ১০-১৫ মিনিট। ভাজার আগে মিশ্রণটা আবার একটা ছোট চামচের সাহায্যে নেড়ে নিতে হবে ।

ভাজার সময় তেল গরম করে পুঁই শাকের কাটা পাতা এক সাথে ২-৩টা করে নিয়ে বেসনের মিশ্রনে ভালোভাবে ডুবিয়ে তেলে ছাড়ুন। মাঝারি আঁচে ভাজতে হবে। একপাশ ভাজা হয়ে গেলে উল্টে দিন এভাবে বাদামি করে ভেজে ফেলুন সবগুলো।

তেল বেশি গরম হয়ে গেলে চুলার আঁচ কমিয়ে দিন। সাবধানে ভাজুন যেন পুড়ে না যায়, শাক পুড়ে গেলে খেতে ভালো লাগবে না। তেল থেকে তুলে টিস্যুতে রেখে বাড়তি তেল ঝড়িয়ে ফেলুন। ব্যস, তৈরি হয়ে গেল গরম গরম মুচমুচে পুঁই শাকের পাকোড়া ।

এইচএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]