নিয়মিত দুধ খেলে হতে পারে ব্রেস্ট ক্যান্সার, বলছে গবেষণা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:০৪ পিএম, ০৩ মার্চ ২০২০

বয়স একটু বাড়তেই হাড় ক্ষয়ে যাওয়ার সমস্যায় ভোগেন বেশিরভাগ নারী। আর এটি প্রতিরোধে ক্যালসিয়ামের জোগান দিতে গ্লাসভর্তি দুধকেই নিরাপদ মনে করেন তারা। এমনকী বিশেষজ্ঞরাও নারীদের প্রতিদিন অন্তত এককাপ করে দুধ খেতে পরামর্শ দেন। কিন্ত গবেষণা যে ভিন্ন কথা বলছে!

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে যে, প্রতিদিন দুধপান কর নারীর জন্য বিপদের কারণ হতে পারে। েপ্রতিদিন দুধ খেলে নারীর ক্ষেত্রে স্তন ক্যা্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায় বলে গবেষণায় প্রমাণ মিলেছে।

jagonews24

গবেষণা বলছে যে, প্রতিদিন এককাপ করে দুধ খেলে নারীর স্তন ক্যানবসার হওয়ার আশঙ্কা ৫০% বেড়ে যায়। দুধের পরিমাণ বাড়লে স্তন ক্যান্সারের সম্ভাবনাও ৮০% পর্যন্ত বাড়ে।

আমেরিকার লোমা লিন্ডা ইউনিভার্সিটির গবেষক গ্যারি ফ্রেজার তার গবেষণায় এই বিষয়টি জানিয়েছেন। এমনকী রোজ ১/৩ বা ১/৪ কাপ দুধ খেলেও ৩০% পর্যন্ত স্তন ক্যান্সারের আশঙ্কা বাড়ে বলে জানিয়েছেন তিনি।

jagonews24

ইন্টারন্যাশনাল জার্নাল অফ এপিডিওমায়োলজি-তে এই গবেষণার ফলাফলের বিষয়ে বিস্তারিত প্রকাশ করেছেন তিনি। আট বছর ধরে উত্তর আমেরিকার কয়েকজন নারীর ওপর গবেষণা চালিয়ে এই সিদ্ধান্তে আসা হয়েছে।

এইচএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]