গরমে ঝটপট তৈরি করুন আমের লাচ্ছি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:০১ পিএম, ১৩ জুন ২০২১

গরমে মন চায় ঠান্ডা ঠান্ডা পানীয় পান করতে। শুধু তৃষ্ণা মেটাতেই নয়, স্বাস্থ্যকর উপায়েও পানীয় তৈরি করা যায়। তার মধ্যে বিশেষ এক পানীয় হলো লাচ্ছি। এর কদর সবার কাছেই আছে।

গরমে শরীর ও মন ঠান্ডা রাখতে এক গ্লাস লাচ্ছির বিকল্প নেই। বিভিন্ন ফ্লেভারের রাচ্ছি তৈরি করা যায়। তবে এখন যেহেতু আমের মৌসুম, তাই চাইলেই কিন্তু আম দিয়ে ঝটপট তৃষ্ণা মেটাতে ঘরেই তৈরি করে নিতে পারে আমের লাচ্ছি।

jagonews24

এর স্বাদ একবার গ্রহণ করলে বারবার খেতে ইচ্ছে করবে। মাত্র ৪-৫টি উপকরণ দিয়েই ঝটপট তৈরি করে নেওয়া যায় সুস্বাদু লাচ্ছি। এই পানীয় এনার্জি বুস্টার হিসেবেও কাজ করে।

কারণ এতে যেসব উপকরণ মেশানো থাকে, সবই স্বাস্থ্যকর। এই লাচ্ছি খেলে আপনার উত্তপ্ত শরীর মুহূর্তেই ঠান্ডা হবে।

jagonews24

কারণ এতে ব্যবহাপর করা হয় টকদই, যাতে আছে প্রোবায়োটিক। চলুন তবে জেনে নেওয়া যাকে ম্যাংগো লাচ্ছির রেসিপি-

উপকরণ

jagonews24

১. আম ১ কাপ টুকরো করে কাটা
২. চিনি আধা কাপ
৩. টকদই আধা বাটি
৪. এলাচ ২টি
৫. পুদিনা পাতা ৪টি
৬. বরফের টুকরো ৮-৯টি

jagonews24

পদ্ধতি

এক বা দুটি পাকা আম নিয়ে নিন। সেগুলো ছোট ছোট কিউব করে কেটে নিন। এবার ব্লেন্ডারে টকদই, আমের কিউবস, চিনি এবং আইস কিউব মিশিয়ে নিন। তারপর এতে এলাচ যোগ করুন এবং ব্লেন্ড করে নিন মসৃণভাবে।

এবার গ্লাসে ঢেলে কয়েক টুকরো বরফ ও পুদিনা পাতা দিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন আমের লাচ্ছি। এক গ্লাস আমের লাচ্ছিতে থাকে ২১৮ ক্যালোরি, ফ্যাট ৫ গ্রাম, প্রোটিন ৪ গ্রাম, কার্বস ৩৭ গ্রাম এবং ফাইবার ১৩ গ্রাম আছে।

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]