পালং চিকেন রাঁধবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৬ পিএম, ২১ নভেম্বর ২০২১

শীত আসতেই বাজার ভরে উঠেছে বিভিন্ন ধরনের শাক-সবজিতে। মৌসুমি এসব শাক-সবজি এখন শরীরের জন্য খুবই দরকারী।

শীতকালীন বিভিন্ন শাক-সবজির মধ্যে পালংশাক অন্যতম। এতে প্রচুর স্বাস্থ্য উপকারিতা আছে। পালংশাক বিভিন্নভাবে রান্না করা যায়।

যে কোনো পদের সঙ্গে মানিয়ে যায় এই শাক। ঠিক তেমনই মাংসের সঙ্গেও রান্না করা যায় পালংশাক। একবার এই পদ খেলে মুখে লেগে থাকবে সব সময়। জেনে নিন পালং চিকেনের রেসিপি-

উপকরণ

১. হাড় ছাড়া মুরগির মাংস ৫০০ গ্রাম
২. ধনেপাতা এক কাপ
৩. পালংশাক ২৫০ গ্রাম
৪. বড় পেঁয়াজ ২টি
৫. কাঁচামরিচ ৫টি
৬. আদা-রসুন বাটা ১ চামচ
৭. আস্ত জিরা আধা চা চামচ
৮. আস্ত ধনে আধা চা চামচ
৯. এলাচ ২টি
১০. লবঙ্গ ৪টি
১১. দারুচিনি ২ টুকরো
১২. পাতিলেবুর রস আধা টেবিল চামচ
১৩. গোলমরিচ গুঁড়া ১ চামচ
১৪. হলুদ আধা চা চামচ
১৫. বাটার আধা টেবিল চামচ
১৬. চিনি ১/৪ টেবিল চামচ
১৭. পরিমাণ মতো সাদা তেল
১৮. লবণ পরিমাণমতো

পদ্ধতি

প্রথমে চিকেন মেরিনেট করতে গোলমরিচ গুঁড়া, লেবুর রস ও রসুন বাটা মিশিয়ে ঢেকে রাখুন আধা ঘণ্টা। এরপর পালংশাক সেদ্ধ করে নিন ৪-৫ মিনিট।

তারপর মিক্সিতে পালংশাক সেদ্ধ, কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে বেটে নিন। এবার একটি কড়াইতে পরিমাণমতো তেল গরম করুন। একে একে আস্ত জিরা, ধনে,
এলাচ, লবঙ্গ ও দারুচিনি টুকরা ভেজে নিন।

তারপর পেঁয়াজ কুচি, আদা ও রসুন বাটা দিয়ে ভালো করে ভেজে নিন। এবার ম্যারিনেট করা মাংস দিয়ে দিন। গ্যাসের আঁচ বাড়িয়ে দিন ও ভালো করে কষাতে থাকুন।

কিছুক্ষণ পর হলুদ গুঁড়া মিশিয়ে নিন। তার সঙ্গে মিশ্রণটিতে দিয়ে দিন ব্লেন্ড করা পালংশাক। এরপর মিশ্রণটি ভালো করে কষিয়ে নিন।

তারপর পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন মাংস। ৫-৭ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। তারপর ঢাকনা সরিয়ে নেড়ে দিন। সবশেষে বাটার দিয়ে পরিবেশন করুন পালং চিকেন।

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]