শীতে লাউ খেলে শরীরে যা ঘটে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ এএম, ২৩ নভেম্বর ২০২১

শরীরের জন্য অনেক উপকারী এক সবজি হলো লাউ। ওজন কমানো থেকে শুরু করে পেটের নানা সমস্যার সমাধানসহ শারীরিক বিভিন্ন রোগ থেকে নিস্তার মেলে লাউ খেলে।

তবে লাউ মূলত গ্রীষ্মের সবজি। লাউ খেলে পেট ঠান্ডা থাকে। এ কারণে গরমে লাউ খাওয়ার পরিমাণ বেড়ে যায়। তবে শীতে লাউ খাওয়া যাবে না এটা ঠিক নয়। তবে জেনে নিন শীতে লাউ খেলে শরীরে কী ঘটে-

>> কোষ্ঠকাঠিন্য ও গ্যাস্ট্রিকের সমস্যায় লাউ খুবই ভালো কাজ করে। নিয়মিত লাউ খেলে পেটের যাবতীয় সমস্যা কমে। তাই পেটের নানা সমস্যার সমাধানে শীতেও পাতে রাখুন লাউ।

>> রক্তে কোলেস্টরলের মাত্রা কমাতেও লাউ কার্যকরী। যারা কোলেস্টেরলের সমস্যায় দীর্ঘদিন ধরে ভুগছেন, তারাও শীতকালে লাউ খেতে পারেন।

>> ডায়াবেটিস রোগীরা সারা বছরই প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন লাউয়ের বিভিন্ন পদ। কারণ এই সবজিতে থাকা বিভিন্ন উপাদান রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

>> শীতে যেহেতু শরীরচর্চার ইচ্ছা কমে যায়, তাই এ সময় ওজন বাড়ে। আর ওজন কমাতে লাউয়ের ভূমিকা অনেক। শীতে নিয়মিত লাউ খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

গরমের সবজি হলেও শীতে লাউ খেলে মিলবে নানা উপকার। তাই শীতেও আপনি নিশ্চিন্তে খেতে পারেন লাউ।

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]