কোন মুখে কেমন হবে চুলের কাট?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৫৭ পিএম, ২২ এপ্রিল ২০২২

চুলের সুন্দর কাটের উপর মুখের সৌন্দর্য অনেকটাই নির্ভর করে। ঈদের আগে অনেকেই চুলের কাট দিতে বিভিন্ন পার্লারে ভিড় করেন। তবে চেহারার আকৃতি অনুযায়ী চুলের কাট না দেওয়ার ফলে মুখের সৌন্দর্য হতে পারে ম্লান। এজন্য জানতে হবে কোন মুখে কেমন চুলের কাট দিতে হবে।

এছাড়া একেকজনের চুলের ধরনও ভিন্ন হয়। কারও ঘন চুল, কারও পাতলা, স্ট্রেট আবার কারও কোঁকড়ানো। এসব ক্ষেত্রে চুল কাটার ধরনেও ভিন্নতা থাকা উচিত। যে হেয়ার কাট অন্য একজনকে মানাচ্ছে তা আপনাকে নাও মানাতে পারে। তাই মুখের গড়নে অনুযায়ী চুলের কাট দেওয়া উচিত-

>> যাদের মুখ গোল ও চুল লম্বা তারা ডিপ ইউ হেয়ার কাট দিতে পারেন। এমনভাবে চুল কাটান যাতে কান ও গাল ঢাকা পড়ে ও মুখ একটু লম্বাটে দেখায়। চাইলে আপনি লেয়ার কাটও দিতে পারেন। যদি চুল ছোট করে কাটতে চান তাহলে ইনভারটেড ইউ হেয়ার কাট মানাবে গোল মুখে।

>> ডায়মন্ড শেপের মুখ যাদের তারা ফেদার ব্যাংস, লোব, ওয়েভি স্টাইলে চুল কাটাতে পারেন। এই শেপের মুখ চিকবোনের দিকে চওড়া হলেও চোয়াল আর কপাল সরু হয়। কপাল ও চিবুক যাতে একটু চওড়া দেখায় ও গালের হাড় অর্থাৎ চিকবোন যেন একটু সরু দেখায়, সে বিষয় মাথায় রেখেই হেয়ার কাট করা জরুরি।

>> আপনার মুখ যদি চৌকো হয় তাহলে অনেক ভেবে চুল কাটুন। লেয়ার কাট দিতে চাইলে প্রথম লেয়ারটি যেন চোয়ালের নীচ থেকে শুরু হয়। আপনি চাইলে স্টেপস কাটও করাতে পারেন।

এতে চোয়ালের অংশ ঢাকা পড়বে। সঙ্গে চুলের ভলিউমও অনেক বেশি মনে হবে। আনইভন লেয়ারসও কাটানো যেতে পারে। যদি আপনার কপাল বড় হয়, তা হলে ফ্রন্ট ব্যাংস রাখতে পারেন।

>> আয়তাকার মুখে স্টেপস কাট ভালো মানায়ি। এতে চুলের ভলিউম বেশি মনে হয় ও মুখ ছোট দেখায়। অ্যাঙ্গল ফ্রেঞ্চ হেয়ার কাট করাতে পারেন আবার লেয়ারসও করাতে পারেন।

তবে যদি লেয়ারস করেন, তাহলে তা চোয়াল থেকে শুরু না করে বরং কানের লতির শেষ থেকে শুরু করুন। ওয়েভি কাটও চলতে পারে এমন মুখে।

>> ডিম্বাকৃতির মুখে স্ট্রেট ব্যাংস অথবা পিক্সি কাট ভালো দেখায়। আবার বব হেয়ার কাটও এমন মুখে বেশ মানায়। আপনার চুল স্ট্রেট না হলে লং লেয়ারস অথবা ভি হেয়ার কাট দিতে পারেন।

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]